Print Paper - news69bd.com - Publish Date : 9 October 2019

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক, ৯ অক্টোবর : নোবেল পুরস্কার- ২০১৯ ঘোষণার দ্বিতীয় দিনে মঙ্গলবার (৮ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে তিন বিজ্ঞানী সম্মিলিতভাবে এই পুরস্কার পেয়েছেন। এরা হলেন- জেমস পিবলেস, মিশেল মেয়র এবং দিদিয়ের কোয়েলজ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, ফিজিক্যাল কসমোলজি নিয়ে গবেষণা করায় কানাডিয়ান বিজ্ঞানী জেমস পিবলেস নোবেল পুরস্কার পেয়েছেন। বাকি দুজন সুইজারল্যান্ডের বিজ্ঞানী। তারা পেয়েছেন সূর্যের মতো নক্ষত্রকে পরিভ্রমণরত এক্সোপ্লানেট আবিষ্কারের জন্য।

নোবেল পুরস্কার পাওয়ার খবর জানার পর জেমস পিবলেস এক সংবাদ সম্মেলনে বলেন, আমি কসমোলজিতে একটি কিংবা দুটি বিষয় চিন্তা করতে পেরেছি এবং সেগুলো নিয়েই এগিয়ে গেছি। পুরস্কার কিংবা সম্মাননা অবশ্যই মনোমুগ্ধকর, কিন্তু এগুলো পরিকল্পনায় থাকে না। বিজ্ঞান আপনাকে মুগ্ধ করলে তবেই আপনার বিজ্ঞানে আসা উচিৎ।

প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে ৫৫ বছর পর প্রথম কোনও নারী পদার্থবিজ্ঞানী নোবেল পুরস্কার পায়। তার সঙ্গে পান আরও দুজন। লেজার নিয়ে গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের জন্য তাদের পুরস্কার দেওয়া হয়।