Print Paper - news69bd.com - Publish Date : 8 August 2019

কাশ্মীর ইস্যু: পাকিস্তানের রাষ্ট্রদূত প্রত্যাহার, ভারতের বহিষ্কার

কাশ্মীর ইস্যু: পাকিস্তানের রাষ্ট্রদূত প্রত্যাহার, ভারতের বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক, ৮ আগস্ট : ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের দু'দিন পর পাকিস্তানে জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) এক বৈঠকে বুধবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। একই সঙ্গে ভারতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ইসলামাবাদে ফেরত নিচ্ছে তারা। ফলে দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেল।

রাষ্ট্রদূত বহিষ্কার এবং প্রত্যাহার সম্পর্কে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূত আর নয়াদিল্লিতে থাকবে না এবং তাদের দূতকেও ফেরত পাঠানো হবে।

এর আগে, সোমবার ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের একটি প্রস্তাব রাজ্যসভায় উপস্থাপন করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাষ্ট্রপতির সম্মতিতে আনা এই প্রস্তাবে পার্লামেন্টের ২৩৯ সদস্যের মধ্যে ১২৫ জন পক্ষে ভোট দেন; বিরোধিতা করে ভোট দেন ৬১ জন।

পার্লামেন্টে ওই প্রস্তাব পাস হয়ে যাওয়ার পর থেকে কাশ্মীরে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারতের রাজ্যসভায় বাতিল হয়ে যাওয়ার পরপরই এটাকে বেআইনি বলে নিন্দা জানান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী দুই দেশের মাঝে সম্পর্কের আরো অবনতি ঘটবে বলে হুঁশিয়ারি দেন তিনি।