Print Paper - news69bd.com - Publish Date : 24 January 2018

৭৬ হাজার মাইল বেগে ধেয়ে আসছে গ্রহাণু

৭৬ হাজার মাইল বেগে ধেয়ে আসছে গ্রহাণু

নিউজ৬৯বিডি ডেস্ক : পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘২০০২ এজে ১২৯’ নামের একটি গ্রহাণু। আগামী ৪ ফেব্রুয়ারি সেটি পৃথিবীতে আঘাত হানতে পারে বলে সম্প্রতি জানায় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে নতুন করে সংস্থাটি জানিয়েছে, এবারের মতো পৃথিবীবাসী বড় ধরনের ঝুঁকি থেকে বেঁচে গেল। গ্রহাণুটি পৃথিবীতে আঘাত হানবে না, তবে ধেয়ে যাবে খুব কাছ দিয়েই।   

নাসার হিসাব অনুযায়ী, ৪ ফেব্রুয়ারি পৃথিবী থেকে গ্রহাণুটির দূরত্ব থাকবে ৪২ লাখ কিলোমিটার। সে অনুযায়ী, পৃথিবী ও চাঁদের দূরত্বের দশগুণ দূর দিয়ে যাবে গ্রহাণুটি। সেটির আকৃতি ৫০০ মিটার থেকে এক দশমিক দুই কিলোমিটারের মধ্যে। গ্রহাণুটির গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে নাসা। .

নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরির ‘সেন্টার ফর নিয়ার-আর্থ-অবজেক্ট স্টাডিজ’-এর ব্যবস্থাপক পল কোডাস বলেন, ‘আমরা ১৪ বছর ধরে ওই গ্রহাণুটির ওপর নজর রাখছি। এখনও পর্যন্ত নির্দিষ্ট কক্ষপথেই রয়েছে সেটি। গবেষণা অনুযায়ী, গ্রহাণুটি আগামী ১০০ বছরেও পৃথিবীর কাছাকাছি আসবে না।’

নাসা জানায়, ঘণ্টায় ‘২০০২ এজে ১২৯’-এর গতিবেগ ৭৬ হাজার মাইল। পৃথিবীর কাছ দিয়ে ধেয়ে যাওয়া কোনো  গ্রহাণুর চেয়ে এই গতিবেগ অনেক বেশি।