Print Paper - news69bd.com - Publish Date : 4 June 2019

মক্কা-মদিনায় ঈদের জামাত অনুষ্ঠিত

মক্কা-মদিনায় ঈদের জামাত অনুষ্ঠিত

ঢাকা, ৪ জুন : পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকালে সূর্যোদয়ের কিছুক্ষণ পরই মক্কার মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববীতে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এই দুই মসজিদে অনুষ্ঠিত ঈদের নামাজের জামাতে অংশ নেয় লাখ লাখ মুসল্লি।

এর আগে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ মঙ্গলবার ঈদ উদযাপনের ঘোষণা দেয় সৌদি আরব। সৌদি আরব ছাড়াও মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, লেবানন, ইরাক, মিশর, কুয়েত ও অন্যান্য দেশে ঈদ উদযাপিত হচ্ছে। তবে জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো ও চাদে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আজ মঙ্গলবার এসব দেশে ঈদ পালিত হচ্ছে। ঈদ উদযাপিত হচ্ছে মধ্য আফ্রিকার অন্যান্য দেশগুলোতেও। তবে ঈদ উদযাপনের ক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আগামীকাল বুধবার (৫ জুন) ঈদ উদযাপিত হবে।

ইউরোপের বিভিন্ন দেশেও আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে। এর মধ্যে রয়েছে-যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে।

অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল ঈদ উদযাপিত হবে। বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি। যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উদযাপিত হবে।

উল্লেখ্য, এক মাস রমজান মাসের সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা। মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম বড় এই ধর্মীয় উৎসব মানুষের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বার্তা দেয়।