Print Paper - news69bd.com - Publish Date : 10 March 2019

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

ঢাকা, ১০ মার্চ : বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আগামী ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে প্রথম দফা গত ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে আজ ১০ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময়সীমা দেয়া হয়েছিল। কিন্তু এ সময়ে কোটা পূরণ হয়নি। রোবাবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত মাত্র ২৫ হাজার ২৬৬ জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে। তবে ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট হয়েছে ৫৭ হাজার ২০ টি। এ কারণে আবারো সময় বাড়ানো হল।

২১ মার্চের মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের আগের দেয়া ৪,৭৯,৮১৫ নং ক্রমিক পর্যন্তই হজযাত্রীরা নিবন্ধন করতে পারবেন। নতুন করে আর ক্রমিক বাড়ানো হয়নি। এদিকে সরকারি ব্যবস্থাপনায় আগামী ১২ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দেয়া রয়েছে।

এ বছর মোট হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সর্বমোট কোটা ৭ হাজার ১৯৮, তবে হজযাত্রীর কোটা ৬ হাজার ৮১৬। বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট কোটা এক লাখ ২০ হাজার। এর মধ্যে হজযাত্রীর কোটা এক লাখ ১৬ হাজার ৭৪৬ এবং গাইড ও মোনাজ্জেমের কোটা ৩ হাজার ২৫৪। এ বছর মোট ৪৭০টি এজেন্সি বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী পাঠাতে কার্যক্রম চালাচ্ছে।