Print Paper - news69bd.com - Publish Date : 12 June 2018

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা চলবে : ট্রাম্প

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা চলবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ১২ জুন : সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে বহু প্রতীক্ষিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠক। আজ মঙ্গলবার প্রায় সাড়ে তিন ঘণ্টার ওই বৈঠক শেষে দুই নেতাকেই বেশ ইতিবাচক মনোভাবে দেখা যায়। নানা ইতিবাচক মন্তব্যও করেছেন তারা। তবে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, উত্তর কোরিয়ার ওপর থেকে এখনই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছেন না তিনি।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ট্রাম্প বক্তব্যের বরাত দিয়ে বিবিসি জানায়, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের সমৃদ্ধিকরণ যখন 'মাথাব্যাথার কারণ' থাকবে না, তখন দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য চাপ দেওয়া হবে। তবে এ কাজে সময় লাগবে। তবে কাজ একবার শুরু হলে তা শেষ হবে বলে আশা প্রকাশ করেন ট্রাম্প।

এদিকে বৈঠক শেষে কিমও ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণও গ্রহণ করেছেন তিনি।

এর আগে আজ সকাল ৯টায় সিঙ্গাপুরের স্যান্টাসা দ্বীপে বৈঠক শুরু করেন দুই নেতা। প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম। ১২ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করেন তারা। কিমই প্রথম উপস্থিত হয়ে ট্রাম্পের জন্য অপেক্ষা করেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, শুরুতেই হয় ৪০ মিনিটের একান্ত বৈঠক। পরে শীর্ষ কর্মকর্তাদের নিয়ে খাবারের টেবিলে আরও দুদফা বৈঠক করেন এই দুই নেতা।

বৈঠক শুরুর আগে থেকেই ট্রাম্প বলেছিলেন, এটা ভালো বৈঠক হবে। আর কিম বলেন, ‘এমন অবস্থায় আসা সহজ ছিল না।’ সাংবাদিকদের তিনি বলেন, 'শান্তির জন্য বড় এক ঘটনা ছিল আজকের দিনটি।’