adimage

২৩ অক্টোবর ২০১৯
বিকাল ০১:৩৭, বুধবার

বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা

আপডেট  02:25 AM, অক্টোবর ০৬ ২০১৯   Posted in : স্পোর্টস    

বিশ্বরেকর্ডগড়লেনরোহিতশর্মা

স্পোর্টস ডেস্ক, ৬ অক্টোবর : ওপেনার হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। বিশাখাপত্নমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৭৬ ও ১২৭ রান করেন তিনি। দুই ইনিংসে ১৩টি ছক্কা হাকিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। টেস্টে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ডের মালিক এখন রোহিত।

রোহিতের এমন কৃতিত্বে ভেঙে যায় ২৯ বছর আগে এক ম্যাচে করা পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের ১২টি ছক্কার বিশ্বরেকর্ড। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২৫৭ রান করার পথে ২২টি চার ও ১২টি ছক্কা মেরেছিলেন আকরাম। তার ১২টি ছক্কার রেকর্ড ভেঙে ১৩টি হাঁকিয়ে বিশ্ব রেকর্ডের মালিক হলেন রোহিত।

রোহিতের ১৩টি ছক্কার ম্যাচে দল হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংসে ২৭ ছক্কা মেরেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। এতে ভেঙে যায় নিউজিল্যান্ডের রেকর্ড। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে এক টেস্টে সর্বোচ্চ ২২টি ছক্কা মেরেছিলেন কিউই ব্যাটসম্যানরা।

দুই ইনিংসে সেঞ্চুরিতে আরো একটি রেকর্ডের মালিক হলেন রোহিত। তবে যুগ্মভাবে। ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন তিনি। এমন ইনিংস দিয়ে ভারতের মাস্টার ব্লাস্টার সুনীল গাভাস্কারের পাশে নিজের নাম লিখলেন রোহিত। ১৯৭১ সালে একবার ও ১৯৭৮ সালে দুবার একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে ছিলেন গাভাস্কার। আর বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেন রোহিত।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul