adimage

২২ অগাস্ট ২০১৯
বিকাল ০৮:০৯, বৃহস্পতিবার

ঢাকা ছাড়ার আগে যা বলে গেলেন তামিম

আপডেট  01:54 AM, Jul ২১ ২০১৯   Posted in : স্পোর্টস    

ঢাকাছাড়ারআগেযাবলেগেলেনতামিম

স্পোর্টস ডেস্ক, ২১ জুলাই : বিশ্বসেরা অলরাউণ্ডার সাকিব আল হাসান ও লিটন দাস যে শ্রীলঙ্কায় যাচ্ছেন না সেটা আগেই জানা ছিল। শুক্রবার সেই তালিকায় নতুন করে যোগ হয়েছেন অধিনায়ক মাশরাফি ও মোহাম্মদ সাইফউদ্দিন। তবে এ দুজনে ছিটকে গেছেন চোটের কারণে। দলের এ চার নিয়মিত সদস্যকে ছাড়াই তামিমের নেতৃত্বে আজ ঢাকা ছেড়েছে বাংলাদেশ দল।

কিন্তু প্রশ্ন উঠেছে- এই দল নিয়ে লঙ্কা সফরে গিয়ে কেমন করবে বাংলাদেশ? ঢাকা ছাড়ার আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তরটা দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পাওয়া তামিম ইকবাল।

এদিন দুপুর একটার দিকে শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ দল। বিমানে উড়ার আগে তামিম জানিয়েছেন, ‘এই সিরিজটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। যে দলটা আমাদের আছে, তাদের প্রমাণ করার অনেক কিছু আছে। কারণ চোটের কারণে আমাদের প্রথম পছন্দের অনেক খেলোয়াড় এই সিরিজে যাচ্ছে না। আমার মনে হয়, সিরিজটা অনেক চ্যালেঞ্জিং হবে। শ্রীলঙ্কা যেহেতু ওদের হোম কন্ডিশনে খেলবে, তাই এটা কঠিন হতে যাচ্ছে। আগের সিরিজগুলোতেও দেখেছি যে, আমরা সেখানে গিয়ে ভালো করেছি। এবারও ভালো না করার মতো খুব বেশি কারণ দেখছি না।’

এর আগে শুক্রবার রাত ৯টা পর্যন্তও কেবলই একজন ওপেনার হিসেবেই ছিলেন তামিম ইকবাল। কিন্তু অধিনায়ক মাশরাফি চোট পাওয়ায় সাকিবহীন দলের নেতৃত্বভার উঠেছে তার কাঁধেই। তামিমের অধীনস্থ ১৪ সদস্যের দলটার চেহারাও তাই একটু অন্যরকম।

মাশরাফি-সাইফউদ্দিনের বদলে দলে ফিরেছেন ফরহাদ রেজা-তাসকিন আহমেদ। আর সাকিব-লিটনের পরিবর্তে আগেই জায়গা করে নিয়েছিলেন এনামুল হক বিজয় ও তাইজুল ইসলাম। তাই নতুন করে সুযোগ পাওয়াদের নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ভালো করতে হলে বেশ কঠিন পথই পাড়ি দিতে হবে নতুন অধিনায়ককে।

যদিও বিশ্বকাপটা মোটেও ভালো কাটেনি তামিমের। গোটা আসরে ব্যাট হাতে ছিলেন নিজের ছায়া হয়ে। ছন্দে ফিরতে লঙ্কানদের বিপক্ষে সিরিজটা বেশ ভালো সুযোগ তার জন্য। কিন্তু ওপরে এসে পড়েছে নেতৃত্ব। এই বাড়তি দায়িত্বের চাপ সামলাতে পারবেন তো তিনি?

তবে এসব নিয়ে চিন্তিত না হয়ে ভালো একটা অভিজ্ঞতা অর্জনের প্রত্যাশা করছেন তামিম, ‘সত্যি কথা বলতে, আমি এভাবে চিন্তা করি না। কোনো কিছু খারাপ হলে সেটা নিয়ে যদি আপনি সারাদিনই ভাবতে থাকেন, তাহলে সেটা আপনার জন্য ক্ষতিকর। তাই সামনে তাকাতে হয়, ইতিবাচকভাবে চিন্তা করতে হয়। আমিও তা-ই করছি। ইতিবাচক থাকতে হবে। আশা করছি, দল হিসেবে ভালো একটা সিরিজ কাটাব আমরা আর সবকিছু বদলে যাবে।’

এদিকে আজ তামিমসহ সাতজন ক্রিকেটার যাচ্ছেন শ্রীলঙ্কায়। বিসিবি একাদশের হয়ে খেলতে থাকা তাসকিন ও তাইজুল ভারত থেকে সরাসরি যোগ দেবেন দলের সঙ্গে। আর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলতে চট্টগ্রামে থাকায় সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, এনামুল হক ও ফরহাদ রেজা দলের সঙ্গে যোগ দেবেন সোমবার (২২ জুলাই)।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul