adimage

২৩ নভেম্বর ২০১৯
সকাল ০৮:৩৯, শনিবার

রিজার্ভ ডে’তে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল

আপডেট  01:34 AM, Jul ১০ ২০১৯   Posted in : স্পোর্টস    

রিজার্ভডে’তেভারত-নিউজিল্যান্ডসেমিফাইনাল

স্পোর্টস ডেস্ক, ১০ জুলাই : অবশেষে জিতল বৃষ্টি। ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনালের জন্য নির্ধারিত দিনের খেলা পরিত্যক্ত হয়েছে। বুধবার রিজার্ভ ডে’তে এখান থেকেই খেলা ফের মাঠে গড়াবে।

ম্যাচের একদম শুরু থেকেই ভোগান্তিতে পড়ে টস জিতে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড। ভারতীয় পেসার বুমরাহ ও ভুবেনেশ্বরের মাপা বোলিংয়ের সামনে কোন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি কেন উইলিয়াসন ও রস টেইলর ছাড়া অন্য কেউ। প্রথম তিন ওভারে স্কোর বোর্ডে জমা ছিল মাত্র ১ রান। ইনিংসের প্রথম বাউন্ডারি আসে অষ্টম ওভারের শেষ বলে। চতুর্থ ওভারে সেই রানের মাথায়ই উইকেটের পতণ। তারপর নিকলস তার অধিনায়ককে সঙ্গ দিতে খরচ করেছেন অনেক বল।  তারপর আর টিকতেও পারেননি। টেইলরের সঙ্গে একটা জুটি করার পর ফিরে উইলিয়ামসনও। এরপর নিসাম, গ্রান্ডহোমের কেউই সঙ্গ দিতে পারেননি টেইলরকে। দিনশেষে লাথাম অপরাজিত আছেন ৩ রানে। টেইলর খেলছেন ৬৭ রানে।

বুধবার রিজার্ভ ডে’তে ঠিক এখান থেকেই শুরু করবে কিউই ব্যাটসম্যানরা। আর ভারতের হয়ে বোলিং শুরু করবেন নবম ওভারের একটি বল করে থেমে যাওয়া ভুবেনেশ্বর। আর যদি বৃষ্টি বুধবারও বাগড়া দিয়ে বসে এবং খেলা মাঠে গড়ানোর সুযোগ না হয়, তাহলে ভারত চলে যাবে ফাইনালে। কারন আইসিসির নিয়ম অনুযায়ী, রিজার্ভ ডে’তেও খেলার ফল না আসলে গ্রুপ পর্বে যে দল পয়েন্ট তালিকায় উপরে ছিল সেই জয়ী বিবেচিত হবে।

নিউজিল্যান্ড: ২১১/৫ (৪৬.১ ওভার) (গাপটিল ১, নিকলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ৬৭*, নিসাম ১২, গ্রান্ডহোম ১৬, লাথাম ৩*; ভুবেনেশ্বর ৮.১-১-৩০-১, বুমরাহ ৮-১-২৫-১, পান্ডিয়া ১০-০-৫৫-১, জাদেজা ১০-০-৩৪-১, চাহাল ১০-০-৬৩-১)

চার ঘণ্টা পর থেমেছে বৃষ্টি

খেলার শুরু থেকেই সম্ভাবনা ছিল বৃষ্টির। তবে শুরুতে বৃষ্টি আঘাত না হানলেও ইনিংসের ৪৭তম ওভারে বেরসিক বৃষ্টিতে খেলা বন্ধ ছিল প্রায় চার ঘণ্টা!

যদি নিউজিল্যান্ড আর ব্যাটিং করতে না পারে, তাহলে ২০ ওভারে ভারতের লক্ষ্য হবে ১৪৮ রান। আর যদি ভারতকে ৪৬ ওভারের লক্ষ্য দেয়া হয়, তাহলে কোহলিদের করতে হবে ২৩৭ রান।

শেষ খবর পাওয়া পর্যন্ত (বাংলাদেশ সময় রাত ১০টা ৫০) ম্যানচেস্টারের বৃষ্টি থেমেছে। আজ অন্তত ২০ ওভার খেলা মাঠে গড়াতে হলে অবশ্যই রাত ১১টা ৩৬ মিনিটের মধ্যে মাঠ উপযোগী করতে হবে। প্রানান্তর সে চেষ্টাই চলছে ওল্ড ট্রাফোর্ডের কর্মীদের।

বৃষ্টিতে ভেসে গেলে?

লিগ পর্বে বেশ কয়েকটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, সেখানে মুখোমুখি দল দুটি ১ পয়েন্ট করে ভাগাভাগি করে নিয়েছে। কিন্তু সেমিফাইনালে স্বাভাবিকভাবেই পয়েন্টের কোনও বিষয় নেই। তবে সেজন্য আছে রিজার্ভ ডে ও সুপার ওভারের ব্যবস্থা। ভারত-নিউজিল্যান্ডের প্রথম সেমিফাইনালে বৃষ্টি বাগড়া দেওয়ায় নতুন করে সামনে এসেছে বিষয়টি।

রিজার্ভ ডে

শুধুমাত্র সেমিফাইনাল ও ফাইনালের জন্য আছে রিজার্ভ ডে। শেষ চারের লড়াইয়ে নির্ধারিত দিনে খেলা শেষ না হলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডে’তে। ফাইনালেও আছে একই ব্যবস্থা। আইসিসি তাই দুই সেমিফাইনাল ও ফাইনালের মাঝে বিরতি রেখেছে।

সুপার ওভার

সেমিফাইনাল ও ফাইনালের জন্য আছে সুপার ওভার। নির্ধারিত দিনের সঙ্গে রিজার্ভ ডে’তেও ফল নিষ্পত্তি না করা গেলে ম্যাচ গড়াবে সুপার ওভারে। এক ওভার করে লড়াইয়ে জয়ী দল চলে যাবে ফাইনালে। শিরোপা নির্ধারণী ম্যাচেও চ্যাম্পিয়ন নির্বাচনে আছে সুপার ওভারের নিয়ম।

আর যদি...

কিন্তু সেমিফাইনালের লড়াইয়ে যদি সুপার ওভারও না হয়, তাহলে? সেক্ষেত্রে লিগ পর্বে পয়েন্টে এগিয়ে থাকা দল চলে যাবে ফাইনালে।

ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে?

বৃষ্টির কারণে রিজার্ভ ডে ও সুপার ওভারে ফল নিষ্পত্তি না করা গেলে দুই ফাইনালিস্ট ভাগাভাগি করে নেবে ট্রফি।

বৃষ্টির কারণে খেলা বন্ধ

খেলার শুরু থেকেই সম্ভাবনা ছিল বৃষ্টির। তবে শুরুতে বৃষ্টি আঘাত না হানলেও ইনিংসের ৪৭তম ওভারে বেরসিক বৃষ্টিতে খেলা বন্ধ রয়েছে এখন। বৃষ্টির তোপে খেলায় যদি নিউজিল্যান্ড আর ব্যাটিং করতে না পারে, তাহলে ২০ ওভারে ভারতের লক্ষ্য হবে ১৪৮ রান। আর যদি ভারতকে ৪৬ ওভারের লক্ষ্য দেয়া হয়, তাহলে কোহলিদের করতে হবে ২৩৭ রান।

দলীয় সংগ্রহ ৪৬.১ ওভারে ৫ উইকেটে ২১১ রান। ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চাশতম ফিফটি তুলে ৬৭ রানে অপরাজিত আছেন রস টেলর, ৩ রান নিয়ে খেলছেন টম লাথাম।

ভুল শর্ট খেলে ফিরলেন গ্রান্ডহোম

ভুবেনেশ্বরের স্লোয়ার বাউন্ড বলে আপার কাট করতে গিয়ে মিসটাইমিংয়ে ধোনি গ্লাভসবন্দী হন গ্রান্ডহোম। ফেরার আগে মাত্র ১০ বলে ১৬ রান করেন এই ব্যাটসম্যান। টেইলর ৬০ রানে ও লাথাম ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৫ ওভারে ৫ উইকেটে ২০২ রান।

পান্ডিয়ার প্রথম শিকার নিসাম

উইলিয়ামসন ফেরার পর বিপদে পড়া নিউজিল্যান্ডকে আবারও হোঁচট দেন পান্ডিয়া। ইনিংসের ৪১তম ওভারের শেষ বলে ১২ রান করা নিসাম কার্তিকের ক্যাচ পরিনত হয়ে ফিরে যান। টেইলর ৪০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪১ ওভারে ৪ উইকেটে ১৬২ রান।

উইলিয়ামসনকে ফেরালেন চাহাল

দারুণ খেলতে থাকা উইলিয়ামসনকে ফিরিয়ে দিলেন চাহাল। এই লেগ স্পিনারের অফস্ট্যাম্পের বাইরে ঝোলানো বলে পয়েন্টের গ্যাপ দিয়ে চার মারতে গিয়ে জাদেজা হাতে ক্যাচ দিয়ে ফেরেন কিউই অধিনায়ক। ৬৭ রানে তার বিদায়ে বিপদে পড়েছে নিউজিল্যান্ড। টেইলর ২৬ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে ক্রিজে নতুন ব্যাট হাতে নামা নিসাম খেলছেন ১ রানে।

দলীয় সংগ্রহ ৩৬ ওভার শেষে ৩ উইকেটে ১৩৬ রান।

উইলিয়ামসনের ব্যাটে এগোচ্ছে নিউজিল্যান্ড

দুই ওপেনারের বিদায়ের দলের হাল ধরেছেন উইলিয়ামসন। প্রথমে নিকলসের সঙ্গে ৬৮ রানের জুটি গড়ার পর টেইলরের সঙ্গেও করেছেন ৫১ রানের জুটি। ২৮ ওভারে দলীয় শতরানের পর ব্যক্তিগত পঞ্চাশ রানও পূর্ণ করেছেন এই ইফর্ম ব্যাটসম্যান। উইলিয়ামসন ৫৬ রানে ও টেইলর ২২ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩১ ওভারে ২ উইকেট হারিয়ে ১২০ রান।

বোল্ড হয়ে ফিরলেন নিকলস

ক্রিজে থিতু হয়েই ফিরলেন নিকলস। ৫১ বলে ২৮ রান করে জাদেজার ঘূর্ণিতে বোল্ড হয়ে যান এই ওপেনার। তার বিদায়ে ম্যাচে নতুন করে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করল ভারত। ক্রিজে এ মহুর্তে নেমেঝেন কিউই অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর। উইলিয়ামসন ৩১ রানে ও টেইলর ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৯ ওভারে ২ উইকেটে ৭০ রান।

চাপ কাটচ্ছেন উইলিয়ামসন-নিকলস

শুরুতেই গাপটিলকে হারিয়ে চাপে পড়া নিউজিল্যান্ড উইলিয়ামসন-নিকলস জুটিতে এগিয়ে যাচ্ছে। ইনিংসের ৪৮তম বলে প্রথম বাউন্ডারি আসে কিউই ইনিংসে। দলীয় অর্ধশত রান পেরোয় ১৪তম ওভারে। ইতিমধ্যে মন্থর খেলে চাপ কাটাচ্ছেন এই দুই ব্যটসম্যান। উইলিয়ামসন ২৬ রানে ও নিকলস ২৩ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৪ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৫২ রান।

গাপটিলকে হারিয়ে চাপে নিউজিল্যান্ড

ইনিংসের চতুর্থ ওভারে জসপ্রিত বুমরাহের বলে স্লিপে কোহলির হাতে ক্যাচ তুলে দিয়ে সাঝঘরে ফেরেন গাপটিল। শুরু থেকেই ভারতীয় দুই পেসার বুমরাহ ও ভুবেনেশ্বর নিখঁত লাইনে বল করে চাপে ফেলেন কিউইদের। পরে সেই চাপে পিষ্ঠ হয়ে আত্মাহুতি দেন কিউই্ এই ওপেনার। মাত্র ১ রান করে ফেরেন তিনি। নিকলস ১ রানে ও উইলিয়ামসন ০ রানে অপরাজিত আছেন।

উল্লেখ্য, আজ দলীয় ১ রানের মাথায় প্রথম উইকেটের পতণ ঘটে। এবারের আসরে এ পর্যন্ত ৫ বার দশ রানের নিচেই ভেঙে গেছে কিউইদের ওপেনিং জুটি।

দলীয় সংগ্রহ ৪ ওভারে ১ উইকেট হারিয়ে ১ রান।

টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছেন, টসে জিতলে তিনিও প্রথমে ব্যাটিং নিতেন। উভয় দলের মূল একাদশে আজ আছে একটি করে পরিবর্তন। সাউদির বদলে ফার্গুসন খেলবেন কিউই দলে। অন্যদিকে ভারতীয় দলে কুলদিপের বদলে খেলছেন চাহাল।

নিউজিল্যান্ড দল: মার্টিন গাপটিল, হেনরি নিকলস, কেন উইলয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

ভারত একাদশ: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋশভ পান্ত, মহেন্দ্র ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, যুগবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

নক আউট পর্ব শেষে প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। ম্যানচেষ্টারে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই ম্যাচে উভয় দলের লক্ষ্যই থাকবে ফাইনালে যাওয়া। এই ম্যাচে জয়ী দল সরাসরি ফাইনালে তার সম্ভাব্য প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অথবা ইংল্যান্ডের জন্য অপেক্ষা করবে।

পরিসংখ্যান:

ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দুইবারের চ্যাম্পিয়নরা। কিন্তু বিশ্বকাপের আসরে এগিয়ে আছে গতবারের ফাইনালিষ্টরা। তাই ম্যাচটি হতে যাচ্ছে তীব্র প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ।

ওয়ানডেতে:

ম্যাচ: ১০৬

ভারত জয়ী: ৫৫

নিউজিল্যান্ড জয়ী: ৪৫

টাই: ১

পরিত্যক্ত: ৫

বিশ্বকাপে:

ম্যাচ: ৮

নিউজিল্যান্ড জয়ী: ৪

ভারত জয়ী: ৩

পরিত্যক্ত: ১

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul