adimage

১৮ Jun ২০১৯
বিকাল ০৯:৪৬, মঙ্গলবার

কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

আপডেট  01:57 AM, Jun ১২ ২০১৯   Posted in : স্পোর্টস    

কঠিনচ্যালেঞ্জেরমুখেবাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, ১২ জুন : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয় দিয়ে উড়ন্ত সূচনা করেছিল বাংলাদেশ। কিন্তু শেষ দুই ম্যাচে হেরে যখন পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার লড়াইয়ে শ্রীলংকার বিপক্ষে নামতে যাবে, ঠিক এমন সময় বৃষ্টিতে ভেসে যাচ্ছে বাংলাদেশের স্বপ্ন। ফলে সেমিফাইনালে যেতে বাংলাদেশকে এখন পড়তে হচ্ছে কঠিন চ্যালেঞ্জের মুখে।

ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের এবারের ১২ তম আসর যেন বৃষ্টিময় টুর্নামেন্ট। উদ্বোধনী ম্যাচে আকাশের কান্না না দেখা গেলেও, অধিকাংশ ম্যাচ বৃষ্টির কবলে পড়েছে।

আগেই পরিত্যক্ত হয়েছে দুটি ম্যাচ। আর আজ বৃষ্টির কবলে পড়ে কপাল পুড়তে বসেছে টাইগারদের। সেমিফাইনালের স্বপ্নটাও এখন আস্তে আস্তে ক্ষীণ হয়ে আসছে।

নিজেদের প্রথম ম্যাচে বড় জয়ের পর শক্তিশালী কিউইদের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে নিজেদের কিছু ভুলে ২ উইকেটে হেরে যায় টাইগাররা।

তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে রীতিমত হতাশ করেছে তামিমরা। আসরের শুরু থেকে সাকিব ও মুশফিক বাদে কেউই নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি। বড় ব্যবধানে হেরেছে মাশরাফিরা। সাকিব করেছিলেন সে ম্যাচে ১২১ রান।

আসরে টিকে থাকার চ্যালেঞ্জটা আরো দীর্ঘ হতে থাকে এ ম্যাচের মধ্য দিয়ে। সবশেষ জয়ের বিকল্প কিছু না ভেবে আজকের ম্যাচে লঙ্কানদের বিপক্ষে নামতে প্রস্তুত ছিল মাশরাফিরা। কিন্তু মাঠে গড়ায় সে ম্যাচ।

ফলে সেমিফাইনালের ওঠার স্বপ্নটা এখন ফিকে হয়ে যাচ্ছে সাকিব-তামিমদের। চার ম্যাচে ১ জয়, দুই পরাজয় আর পরিত্যক্ত ম্যাচের এক পয়েন্ট মিলে তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাতে অবস্থান করছে বাংলাদেশ। এখনো পাঁচটি ম্যাচ খেলবে মাশরাফিরা। তিন ম্যাচে তিন জয় নিয়ে সবার উপরে কিউইরা।

সর্বাধিক ম্যাচে জয়ী চার দল সেমিফাইনালে উঠবে। সেক্ষেত্রে কমপক্ষে ছয়টি ম্যাচে জিততে হবে। এছাড়া রান রেটের উপর নির্ভর করতে হবে তাদের।

যদি অধিকসংখ্যাক ম্যাচ পরিত্যক্ত হয়, সেক্ষেত্রে পাঁচটিতে জিতেও সেমিতে যাওয়া যেতে পারে। তবে, কোন ম্যাচে হারলেই শেষ।

সে হিসেবে বাংলাদেশকে কঠিন পথ পাড়ি দিতে হবে। সামনে ৫টি ম্যাচ আছে বাংলাদেশের। প্রতিপক্ষ অনেক শক্তিশালী হওয়ায় কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাদের।

পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও আফিগানিস্তানের বিপক্ষে জেতার সম্ভাবনা থাকলেও, সাবেক দুই চ্যাম্পিয়ন ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা লড়াই করতে পারবে তা নিয়ে আছে সংশয়।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার তুষার ইমরানও তাই মনে করেন। বলেন, অস্ট্রেলিয়ার চেয়ে ভারতের বিপক্ষে জেতাটা অসম্ভব নয় তবে কঠিন হবে।

বাস্তবতাও তাই বলছে। ভারতের ব্যাটিং লাইনআপের কাছে অস্ট্রেলিয়া রীতিমত কাবু হয়েছে। ফলে, বাংলাদেশের জন্য চ্যালেঞ্জটা সহজেই অনুমেয়।

আশার কথা হলো, সামনের ম্যাচগুলোতে যদি বৃষ্টি বাধা হয়ে না দাঁড়ায় এবং বাংলাদেশ সবগুলো ম্যাচে জিতে তাহলে সেমিফাইনাল খেলতে পারবে।

সেক্ষেত্রে রান রেট, প্রতিপক্ষ দলগুলোর সামগ্রিক পারফরমেন্স এবং নিজেদের ম্যাচে বৃষ্টির উপর নির্ভর করতে হবে।

আগামী ১৭ জুন বিশ্বকাপের ২৩ তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

আসরে তিন ম্যাচে ৩ জয় নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড, তিন ম্যাচে দুই জয় নিয়ে দ্বিতীয় স্থানে স্বাগতিক ইংল্যান্ড, দুই ম্যাচে ২ জয়ে তিন নম্বরে কোহলির ভারত, তিন ম্যাচে ২ জয়ে চারে ফিন্সের অস্ট্রেলিয়া, চার ম্যাচে এক জয়ে পাঁচে শ্রীলংকা, তিন ম্যাচে এক জয় নিয়ে ছয়ে ওয়েস্ট ইন্ডিজ, চার ম্যাচে এক জয় নিয়ে সাতে মাশরাফি বাহিনী, চার ও তিন ম্যাচে জয় নিয়ে যথাক্রমে আটে দক্ষিণ আফ্রিকা ও নবমে আফগানরা।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul