adimage

১৯ অক্টোবর ২০১৮
বিকাল ০৫:৩৫, শুক্রবার

ভারতকে হারিয়ে প্রথম শিরোপা বাংলাদেশের

আপডেট  12:04 PM, Jun ১০ ২০১৮   Posted in : স্পোর্টস    

ভারতকেহারিয়েপ্রথমশিরোপাবাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, ১০ জুন :সাকিব-তামিমদের সাম্প্রতিক ব্যর্থতার হতাশা লাঘব করলেন সালমা-রুমানারা। ক্রিকেট ইতিহাসে কোনো টুর্নামেন্টে প্রথম শিরোপার স্বাদ পেলো বাংলাদেশ। এবারই প্রথম কোনো ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে খেলার কৃতিত্ব দেখায় বাংলাদেশ নারী দল।

আর প্রথম দফায়ই সালমা-রুমানাদের বাজিমাত। রোববার নারী এশিয়া কাপের ফাইনালে গত টানা ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে শিরোপা উৎসব করে সালমাবাহিনী। বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল এখনও কোনো টুর্নামেন্টে শিরোপার দেখা পায়নি।

রোববার কুয়ালালামপুরে কিনরারা স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। ১১২/৯ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে ভারত। বল হাতে দুটি করে উইকেট নেন রুমানা আহমেদ ও খাদিজাতুল কোবরা। জবাবে শেষ বলে জয় নিশ্চিত করে বাংলাদেশ। সর্বোচ্চ ২৭ রান করেন নিগার সুলতানা। আসরে এটি ভারতের বিপক্ষে বাংলাদেশের টানা দ্বিতীয় জয়।   ২০০৪-এ প্রথমবার মাঠে গড়ায় নারী এশিয়া কাপ আসর।

আর আসরের আগের ছয়বারই ফাইনাল শেষে শিরোপা উৎসব করে ভারতীয়রা। এর আগে চারবার ফাইনালে পৌছে স্বপ্ন ভাঙে লঙ্কানদের। ফাইনালে দুইবার হার দেখে বাংলাদেশ। মালয়েশিয়ায় টি-টোয়েন্টি ফরম্যাটের এবারের নারী এশিয়া কাপে সালমা-রুমানাদের নৈপুণ্যটা চমকের। আসরে প্রথম ম্যাচে শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে মাত্র ৬৩ রানে গুঁড়িয়ে মলিন হার দেখে সালমা বাহিনী। তবে পরের গল্পটা ভিন্ন।

আসরে টানা পাঁচ জয় নিয়ে শিরোপা হাতে তোলেন সালমা-রুমানারা। প্রথম পর্বে টানা চার ম্যাচে পাকিস্তান, ভারত, থাইল্যান্ড ও মালয়েশিয়ার বিপক্ষে জয়ে জয় দেখে বাংলাদেশ নারী দল। প্রথম পর্বে বাংলাদেশের কাছে হার দেখার আগে এশিয়া কাপে টানা ৩৪ ম্যাচে অপরাজিত ছিল ভারত। ওই ম্যাচে সালমাবাহিনী ভারতের দেয়া ১৪২ রানের টার্গেট টপকে যায় ৭ বল হাতে রেখেই। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ নারী দলের এটি দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul