adimage

১৪ ডিসেম্বর ২০১৮
সকাল ০৯:২৩, শুক্রবার

টাইগারদের সামনে ২১৫ রানের পাহাড়

আপডেট  03:51 PM, মার্চ ১০ ২০১৮   Posted in : স্পোর্টস    

টাইগারদেরসামনে২১৫রানেরপাহাড়

স্পোর্টস ডেস্ক, ১০ মার্চ : টসে জিতে প্রথমে বল করা বাংলাদেশের সামনে স্বাগতিক শ্রীলংকা ২১৫ রানের বিশাল রানের লক্ষ্য দিয়েছে।বাংলাদেশের হয়ে কোন বোলার নিয়ন্ত্রিত বল করতে পারেননি। অধিনায়ক মাহমুদুল্লাহসহ সাত বোলার শ্রীলংকার ব্যাটসম্যানদের সামনে বল করেছেন। পাঁচজন দিয়েছেন ১০ এর উপরে রান।

নির্ধারিত ২০ ওভারে শ্রীলংকা ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের বিপক্ষে টি২০ তে সবোর্চ্চ রান সংগ্রহ করে। শ্রীলংকার হয়ে ওপেনিংয়ে ব্যাট করছে আসা কুশল মেন্ডিস ৩০ বলে ৫৭ রান করেন। এছাড়া তিনে ব্যাট করতে আসা কুশল মেন্ডিস খেলেন ৪৮ বলে ৭৪ রানের ঝড় এক ইনিংস। শেষের দিকে উপুল থারাঙ্গার ১৫ বলে ৩২ রান বড় সংগ্রহ এনে দেয় স্বাগতিকদের।

বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ৪ ওভার বল করে ৪৮ রানের খরচায় ৩ উইকেট নেন। অধিনায়ক মাহমুদুল্লাহ ২ ওভারে ১৫ রান দিয়ে শ্রীলংকার দুই ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান। এছাড়া রুবেল হোসেন চার ওভারে ৪৫ ও তাসকিন ৩ ওভারে ৪৫ রান দেন।

মাহমুদুল্লর বলে আউট হওয়া ওপেনার কুশল মেন্ডিসের পরে একই ওভারে দাশুন শানাকার ক্যাচ ধরেন সাব্বির। এরপরই তাসকিন আহমেদের বলে অধিনায়ক দিনেশ চান্দিমাল সাব্বিরের হাতে ক্যাচ দেন। সাব্বিরও দারুণ ক্যাচ ধরে ফেরত পাঠান চান্দিমালকে। শেষ পর্যন্ত শ্রীলংকা ১৬ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৭ রানে ব্যাট করছে। দলের হয়ে ৩৮ বলে ৫৭ করে ক্রিজে আছেন কুশল পেরেরা।   

শ্রীলংকার ওপেনার কুশল মেন্ডিস ৩০ বলে ৫৭ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেছেন। দলকে দারুণ শুরুর পাশাপাশি এনে দিয়েছেন বড় সংগ্রহের রশদ। শেষ পর্যন্ত সাব্বির রহমানকে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। এরপরই ক্রিজে আসা দাশুন শানাকাকে শূন্য রানে সাজঘরে পাঠান টাইগার অধিনায়ক। শানাকার পরে ক্রিজে এসেছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। শ্রীলংকা ১৪ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৪৩ রানে ব্যাট করছে।      

ভারতের বিপক্ষে দারুণ ইনিংসের পর বাংলাদেশের বিপক্ষেও অর্ধশতক পেয়েছে কুশল মেন্ডিস। ২৬ বলে চারটি ওভার বাউন্ডারি এবং দুটি চারের মারের মাধ্যমে অর্ধশতকে পৌঁছান লঙ্কান এই ব্যাটসম্যান। তার সঙ্গে ২৪ রানে ব্যাট করছেন কুশল পেরেরা।  

মোস্তাফিজের বলে ৫৬ রানে লঙ্কানরা একটি উইকেট হারালেও  তাদের রানের গতিতে লাগাম পরাতে পারেনি টাইগার বোলাররা। ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো শুরুর পর কুশল পেরেরাও তার সঙ্গে যোগ দেন। তাদের দুজনের ৫৪ রানের জুটিতে ১০.২ ওভারে ১০৫ করেছে লঙ্কানরা। কুশল মেন্ডিস ২১ বলে ২৮ ও কুশল পেরেরা ২২ বলে ৪২ করে ক্রিজে আছেন।    

বাংলাদেশ দলে তিন পেসার। ভেজা আউটফিল্ড সঙ্গে উইকেটের সামান্য ঘাস। কিন্তু শুরুতেই উইকেটের এই সুবিধা নিতে পারেনি টাইগাররা। কুশল মেন্ডিসের বেপরোয়া ব্যাটিংয়ের কাছে অসহায় দেখালো তাসকিন-মোস্তাফিজকে। তবে গুনাথিলাকাকে বোল্ড করে ম্যাচে ফেরার ইঙ্গিত দিলেন 'কাটার মাস্টার'। ১৯ বলে ২৬ করে ফিরে গেছেন গুনাথিলাকা। ৮ বলে ২২ করে ক্রিজে আছেন কুশল মেন্ডিস। নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে এসেছেন কুশল পেরেরা। শ্রীলংকার সংগ্রহ ৫ ওভারে ১ উইকেটে ৬২।

এরআগে শ্রীলংকার বিপক্ষে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দল। স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচের দলে কোন পরিবর্তন নেই টাইগারদের। উইকেটে ব্যাটিং সহায়ক। তবে সামান্য ঘাস থাকায় প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিন পেসারের সঙ্গে দুই স্পিনার নিয়ে আজ লড়ছেন তিনি। প্রথম বল করে উইকেটের পুরো সুবিধা নিতে চান।

শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্দিমাল জানিয়েছেন, ভারতের বিপক্ষে তার যে দল ছিল সেটি নিয়েই আজ বাংলাদেশের বিপক্ষে নামছেন তিনি। অর্থাৎ শ্রীলংকার দলেও কোন পরিবর্তন নেই।

এর আগে ভেজা আউটফিল্ডের কারণে টসে বিলম্ব হয়। নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর আজ শ্রীলংকার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় টাইগাররা। আত্মবিশ্বাসে ফিরে পেতে তারা একটি জয় প্রত্যাশা করছে। সঙ্গে টাইগার সমর্থকদের প্রত্যাশা শ্রীলংকার বিপক্ষে ম্যাচ জিতে যেন টাইগাররা ফাইনাল খেলার স্বপ্নটা বাঁচিয়ে রাখে।

শুক্রবার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছিল, সন্ধ্যা নাগাদ কলম্বোয় বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ। সেই পূর্বাভাস অনুযায়ী কলম্বোর আকাশে মেঘের উড়াউড়ি শুরু হয়ে গিয়েছিল। নীল আকাশ আস্তে আস্তে কালো মেঘে ঢেকে যায়। সঙ্গে ছিল বিদ্যুৎ চমকানি। কিন্তু পরে আকাশ পরিষ্কার হয়ে যায়। খেলাও শুরু হয়।   

শ্রীলংকা দল: ধানুশকাগুনাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দাশুন শানাকা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, আকিলা ধনাঞ্জয়া, দুশমন্ত চামিরা, নুয়ান প্রদীপ।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, নাজমুল হাসান।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul