adimage

২৩ এপ্রিল ২০১৮
সকাল ০৫:৩৮, সোমবার

এবার ৪ কোটি শিক্ষার্থী পাবে ৩৫ কোটি বই

আপডেট  03:01 PM, ডিসেম্বর ২৯ ২০১৭   Posted in : শিক্ষাঙ্গন    

এবার৪কোটিশিক্ষার্থীপাবে৩৫কোটিবই

ঢাকা, ২৯ ডিসেম্বর : নতুন বছরের প্রথম দিনে দেশব্যাপী 'জাতীয় পাঠ্যপুস্তক উৎসব' উদযাপনের প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। শনিবার সকাল ১০টায় গণভবনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচি উদ্বোধন করবেন। এরপর আগামী ১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে টানা নবমবারের মতো সারাদেশে একযোগে উদযাপন করা হবে পাঠ্যপুস্তক উৎসব। এর আওতায় এ বছর বিনামূল্যে ৩৫ কোটি নতুন বই বিতরণ করা হবে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর মাঝে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট সূত্র জানায়, গত বছরের তুলনায় এবার শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন। তাই এ বছর ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বইও বেশি ছাপতে হয়েছে। বর্তমান সরকারের টানা দুই মেয়াদে গত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। এবার ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ শিক্ষার্থী পেতে যাচ্ছে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি নতুন বই।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এ প্রতিবেদককে বলেন, এরই মধ্যে চাহিদা অনুযায়ী শতভাগ বই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। আগামী ১ জানুয়ারি ঢাকায় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক বিতরণের দুটি উৎসব আয়োজন করা হবে। ওই দিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ উৎসবের আয়োজন করা হবে।

তবে এ বছর প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা নতুন কোনো শিক্ষা উপকরণ পাবে না বলে জানালেন এনসিটিবি চেয়ারম্যান। তিনি বলেন, গত বছর বিতরণকৃত শিক্ষা উপকরণ বিদ্যালয়গুলোতে সংরক্ষিত আছে। ওগুলো কেবল পাঠদানের সময়ই ব্যবহার করা হয়। প্রতি বছর নতুন উপকরণ বিতরণের প্রয়োজন নেই বলে মনে করেন অধ্যাপক নারায়ণ।

পাঠ্যপুস্তক উৎসবে অনাকাঙ্ক্ষিত বিশৃঙ্খলা এড়াতে ২০১৫ সালের পর থেকে শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে কেন্দ্রীয় উৎসবের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার বছরের প্রথম দিনে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে মাধ্যমিক স্তরের পাঠ্যবই বিতরণের উৎসব করবে শিক্ষা মন্ত্রণালয়। এ আয়োজন উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে পৃথক অনুষ্ঠান করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক স্তরের বই বিতরণের এ কার্যক্রম উদ্বোধন করবেন। -সমকাল

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul