adimage

২১ মে ২০১৯
সকাল ০৫:০২, মঙ্গলবার

চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস পালিত

আপডেট  04:21 PM, মার্চ ২৬ ২০১৯   Posted in : শিক্ষাঙ্গন প্রবাস বাংলা    

চীনেরঝেজিয়াংবিশ্ববিদ্যালয়েমহানস্বাধীনতাদিবসপালিত

চীন, ২৬ মার্চ : ‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় অর্জন এবং সকল অনুপ্রেরণার উৎসভূমি। বাঙালির জাতীয় জীবনে অপরিমেয় ত্যাগ, প্রতিবাদ, বিক্ষোভ ও সংগ্রামের গৌরবময় ফসল ১৯৭১ সালের স্বাধীনতা । একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসাবে বিশ্বের মানচিত্রে স্থান করে নেওয়ার জন্য ২৬ মার্চ, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার (২৫ মার্চ, ১৯৭১) হওয়ার প্রাক্কালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্বাধীনতার রূপরেখা প্রণয়ন করে তা ইপিআর-এর গোপন তারবার্তার মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে সক্ষম হন।  

মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা ও জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন'-এর সার্বিক সহযোগিতায় এবং এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: রেজাউল করিমের উপস্থাপনা ও পরিচালনায় সকাল ১০.৪৫ মিনিটে ৪৮তম মহান স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান শুরু হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সভাপতি ড. মো: আল আমিন, সহ-সভাপতি ড. জাকারিয়া প্রধান এবং মহিলা বিষয়ক সম্পাদক আফসানা হোসাইন। এদিন সকাল ১১টায় এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারবর্গ একসাথে বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে বাংলাদেশের লাল-সবুজের ছোট-বড় পতাকা নিয়ে ক্যাম্পাস পরিভ্রমণ ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করেন এসোসিয়েশনের কোষাধ্যক্ষ জনাব মো: শাহ আলম।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul