adimage

১৩ নভেম্বর ২০১৯
সকাল ০১:২২, বুধবার

৪ দিনের সফরে প্রধানমন্ত্রী ভারত যাচ্ছেন আজ

আপডেট  02:18 AM, অক্টোবর ০৩ ২০১৯   Posted in : রাজনীতি    

৪দিনেরসফরেপ্রধানমন্ত্রীভারতযাচ্ছেনআজ

ঢাকা, ৩ অক্টোবর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার সকালে নয়াদিল্লি যাচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই সফর। সফরের প্রথম দুই দিনে প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরাম আয়োজিত ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’-এ যোগ দেবেন। সফরের শেষ দুই দিন ৫ ও ৬ অক্টোবর শেখ হাসিনা দ্বিপাক্ষিক সফর করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় আসাম রাজ্যে প্রণীত নাগরিক পঞ্জি (এনআরসি), ঝুলে থাকা তিস্তা ইস্যুসহ সব বিষয়ে কথা বলবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বুধবার বিকালে এক সংবাদ সম্মেলনে একথা বলেন। প্রধানমন্ত্রীর ভারত সফর সম্পর্কে সংবাদ সম্মেলনে অবহিত করা হয়। পররাষ্ট্রসচিব শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক আলোচনায় সীমান্ত হত্যা, সন্ত্রাসবাদবিরোধী, সহায়তা বাণিজ্য, নৌপরিবহন, বন্দর ব্যবস্থাপনা, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে গঠিত উপ-আঞ্চলিক জোট, অভিন্ন নদীর পানি বণ্টন-সংক্রান্ত কাঠামো চুক্তি, রোহিঙ্গা, উন্নয়ন, জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া যুব ও ক্রীড়া, সমুদ্র গবেষণা, অর্থনীতি, বাণিজ্য, পণ্যের মান নিয়ন্ত্রণ, শিক্ষাসহ কয়েকটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সইয়ের সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে ১০-১২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাবে আসামের এনআরসি বিষয়ে এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকা সফরের সময় বলেছিলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের ওপর এর কোনো প্রভাব পড়বে না। গত সপ্তাহে নিউ ইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি তুলেছিলেন। তখন মোদি বলেন, ‘আমাদের মধ্যে যে উষ্ণ সম্পর্ক রয়েছে, সেখানে এসব ছোটোখাটো বিষয়ে কোনো সমস্যা হবে না।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে ভারতের কোনো কোনো রাজনীতিবিদ উদ্যোগী হয়ে বিষয়টি তুলছেন এবং এটি দেখতে হবে। তিনি বলেন, ‘ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে এনআরসি তৈরি করা হয়েছে। এটি করতে সময় লেগেছে ৩৪ বছর। চূড়ান্ত করতে কত সময় লাগবে, জানি না।’

নদীর পানি বণ্টনের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা তিস্তাসহ মোট আটটি নদীর রূপরেখা কাঠামো নিয়ে আলোচনা করব।’ রোহিঙ্গা বিষয়ে তিনি বলেন, ‘চীনের উদ্যোগে আমরা ত্রিপক্ষীয় একটি বৈঠক করছি। ঐ বৈঠকে চীনের আগ্রহে মিয়ানমার মাঠপর্যায়ে একটি গ্রুপ তৈরি করতে রাজি হয়েছে। এই কমিটি প্রত্যাবাসনে কাজ করবে। ঐ বৈঠকে মিয়ানমার আরো স্বীকার করেছে, যাদের যাচাই-বাছাই করা হবে, তাদের প্রত্যেককে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড দেওয়া হবে। এর আগে মিয়ানমার এ কথা বলত না। এখন চীনের কারণে এ কথা বলছে। চীনের একটি প্রস্তাব ছিল রোহিঙ্গাদের রাখাইনে নিয়ে গিয়ে পরিবেশ দেখানোর, মিয়ানমার তাতে রাজি হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী ৬ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। শেখ হাসিনা হায়দরাবাদ হাউজে আনুষ্ঠানিক ভোজসভায় যোগ দেবেন এবং পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন। এই সফরকালে ভারতের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন। শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব পেয়েছেন। সফরসঙ্গী হিসেবে প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন শিক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, ভূমিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, অর্থনীতিবিষয়ক, আন্তর্জাতিক, বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টাবৃন্দ, জ্বালানি প্রতিমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পানিসম্পদ উপমন্ত্রী, বেশ কয়েকজন সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া একটি বড়ো ব্যবসায়ী প্রতিনিধিদলও যাচ্ছে। প্রধানমন্ত্রী নয়াদিল্লি সফর শেষে আগামী রবিবার রাতে ঢাকায় ফিরে আসবেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul