adimage

১৭ Jul ২০১৮
সকাল ১২:০৯, মঙ্গলবার

খালেদা জিয়ার রিভিউ আবেদন স্ট্যান্ড ওভার

আপডেট  05:51 AM, Jul ১২ ২০১৮   Posted in : রাজনীতি    

খালেদাজিয়াররিভিউআবেদনস্ট্যান্ডওভার

ঢাকা, ১২ জুলাই : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে বেঁধে দেয়া সময়ের রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

বেঞ্চের অন্য তিন সদস্য হলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

এ মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। তবে ১৬ মে আপিল বিভাগের দেয়া সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। গত ৯ জুলাই শুনানি শেষে আদেশের জন্য আজ (১২ জুলাই, বৃহস্পতিবার) দিন নির্ধারণ করেছিলেন আপিল বিভাগ।

আদালত আজ খালেদা জিয়া ওই নির্দেশের রিভিউ চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন। একই সঙ্গে বলেছেন, নির্দেশ অনুযায়ী ৩১ জুলাই মধ্যে আপিল নিষ্পত্তি না করতে পারলে আদালত সময়ের আবেদন বিবেচনা করবে।

এ আদেশের ফলে এখন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়াসহ অন্য তিনজনের আপিল শুনানি হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।

গত ১৬ মে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ খালেদা জিয়ার জামিন বাতিল চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেন। একই সঙ্গে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির নির্দেশ দেন।

আপিল বিভাগের আদেশের কপি পাওয়ার পর গত ২৫ জুন আপিল বিভাগ খালেদা জিয়ার খালাস চেয়ে করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার যে আদেশ দিয়েছিল, তা পুনর্বিবেচনার জন্য আবেদন করা হয়।

অন্যদিকে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়া, কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদের করা আপিল এবং খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের করা আবেদনের ওপর আজ বৃহস্পতিবার হাইকোর্টে শুনানির জন্য দিন ধার্য রয়েছে। এর আগে গত ৯ জুলাই খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী আদালতে সময়ের আবেদন করলে আদালত ১২ জুলাই শুনানির দিন ধার্য করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে গত ২০ ফেব্রুয়ারি আপিল আবেদন (১৬৭৬/২০১৮) দাখিল করেন খালেদা জিয়া। এ আপিল গত ২২ ফেব্রুয়ারি গ্রহণ করেন হাইকোর্ট। নিম্ন আদালতের দেওয়া জরিমানার রায় স্থগিত করেন। পরবর্তীতে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul