adimage

১৯ এপ্রিল ২০১৯
সকাল ০১:১৯, শুক্রবার

বাবার কবরে চিরনিদ্রায় আবু বকর চৌধুরী

আপডেট  04:03 PM, জানুয়ারী ১৫ ২০১৯   Posted in : মিডিয়া    

বাবারকবরেচিরনিদ্রায়আবুবকরচৌধুরী

ঢাকা, ১৫ জানুয়ারি : বাবার কবরে চিরনিদ্রায় শায়িত হলেন দৈনিক মানবকণ্ঠ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী। জাতীয় প্রেসক্লাবে দ্বিতীয় জানাজা শেষে মঙ্গলবার বিকেলে আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে বাদ যোহর ধানন্ডির তাকওয়া মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

তার পরিবারের সূত্রে জানা যায়, ১৫ তারিখ ভোর রাতে নিজের ধানমন্ডির বাসায় হূদরোগে আক্রান্ত হন আবু বকর চৌধুরী। এ সময় নিকটতম ইবনে সিনা হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

আবু বকর চৌধুরী ১৯৬৪ সালের ২১ জুন রাজধানী ঢাকার গ্রীন রোডে জন্মগ্রহণ করেন। বাবা আবদুল হালিম চৌধুরী ও মা রাজিয়া খাতুন। নয় ভাই বোনের মধ্যে তিনি ষষ্ঠ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ম্যানেজমেন্টে অনার্সসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০১১ সালের ১ অক্টোবর দিল আফরোজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি।

আবু বকর চৌধুরী ১৯৯১ সালে ‘সাপ্তাহিক প্রত্যয়ন’ পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। কাজের ধারাবাহিকতায় পরের বছর তিনি ‘সাপ্তাহিক খবর’-এর নির্বাহী সম্পাদক, ১৯৯৫ সালে ‘আজকের কাগজ’-এ সহযোগী সম্পাদক হিসেবে যোগদান করেন। এক সময় ‘আজকের কাগজ’ বন্ধ হয়ে গেলে তিনি ২০০৯ সালের ফেব্রুয়ারিতে প্রধান বার্তা সম্পাদক হিসেবে ‘আমাদের সময়’ পত্রিকায় যোগ দেন। ওই বছরের অক্টোবরে তিনি ‘সকালের খবর’-এ বার্তা সম্পাদক ও ২০১১-এর এপ্রিলে ‘সমকাল’ পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন।

২০১২ সালে তিনি বার্তা সম্পাদক হিসেবে ‘দৈনিক মানবকণ্ঠে’ যোগদান করেন। এরপর ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে তিনি পত্রিকাটির বার্তা সম্পাদকের পাশাপাশি ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি নির্বাহী সম্পাদক হন। পরবর্তীতে ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে পুনরায় তিনি দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

মরহুমের মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ, সংসদে বিরোধী দলের উপনেতা জি এম কাদের, আশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও মানবকণ্ঠ পত্রিকার সম্পাদকমন্ডলীর সভাপতি নজরুল ইসলাম ভূঁইয়া এবং আশিয়ান গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক ও মানবকণ্ঠ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সাইফুল ইসলাম ভূঁইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফএইজে (উভয় গ্রুপ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে (উভয় গ্রুপ)সহ আরো অনেকে।

প্রথম জানাযায় অংশগ্রহণ শেষে মরহুমের প্রতি শ্রদ্ধা জানান আশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও মানবকণ্ঠ পত্রিকার সম্পাদকমন্ডলীর সভাপতি নজরুল ইসলাম ভূঁইয়া এবং আশিয়ান গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক ও মানবকণ্ঠ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সাইফুল ইসলাম ভূঁইয়া। এছাড়াও শ্রদ্ধা জানান মানবকণ্ঠ পত্রিকার প্রকাশক জাকারিয়া চৌধুরী, নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম, উপসম্পাদক আলফাজ আনাম, জেনারেল ম্যানেজার (প্রশাসন) সৌরভ হোসেন ভূঁইয়া ও জেনারেল ম্যানেজার জহিরুল ইসলাম।

প্রথম জানাযা শেষে আবু বকর চৌধুরীর মরদেহ দুপুর সোয়া দুইটায় নিয়ে যাওয়া হয় জাতীয় প্রেসক্লাবে। সেখানে দীর্ঘদিনের সহকর্মীরা তাকে নিয়ে স্মৃতািচারণ করেন, কফিনে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর সঞ্চালনায় স্মতিচারণ করে বক্তব্য রাখেন মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সহসভাপতি ওমর ফারুক, ডিউজের সহসভাপতি খন্দকার মোজাম্মেল হক, বিএফইউজের যুগ্ম মহাসচিব আবদুল মজিদ, সমকাল পত্রিকার প্রধান প্রতিবেদক লোটন একরাম, সাংবাদিক খালেদ ফারুকী। পরিবারের পক্ষে বক্তব্য রাখেন আবু বকর চৌধুরীর সহোদর মোহাম্মদ আলী চৌধুরী।

এছাড়াও জানাজা নামাজে উপস্থিত ছিলেন বিভিন্ন পত্রিকায় কর্মরত মরহুমের র্দীঘদিনের সহকর্মীরা। জানাজা শেষে আবু বকর চৌধুরীর কফিনে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইজে) ঢাকা সাংবাদিক ইউনিয়ন (উভয় গ্রুপ), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বিক্রমপুর মুন্সিগঞ্জ সাংবাদিক ফোরাম, জেমকন গ্রুপের চেয়ারম্যান কাজী শাহেদ আহমদের প্রতিনিধিসহ বিভিন্ন সংঠনের নেতৃবৃন্দ ও মরহুমের সহকর্মীরা। -মানবকণ্ঠ

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul