adimage

১৫ ডিসেম্বর ২০১৮
সকাল ০৪:২৪, শনিবার

ভারতীয় সাংবাদিক কুলদীপ নায়ার পরলোক

আপডেট  04:54 PM, অগাস্ট ২৩ ২০১৮   Posted in : মিডিয়া    

ভারতীয়সাংবাদিককুলদীপনায়ারপরলোক

ঢাকা, ২৩ আগস্ট : বিশিষ্ট ভারতীয় সাংবাদিক লেখক কুলদীপ নায়ার মারা গেছেন। বৃহস্পতিবার সকালে দিল্লির একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালে, অবিভক্ত পাঞ্জাবের শিয়ালকোটে। তার বাবা ছিলেন নামকরা চিকিত্সক। সেই সুবাদে স্থানীয় হিন্দু-মুসলিম ও শিখদের অত্যন্ত প্রিয় ছিলেন। কুলদীপ নায়ার আইনে স্নাতক হয়েও সাংবাদিকতায় কর্মজীবন শুরু করেন। পরবর্তী সময়ে নিজেকে বহুমাত্রিক পরিচয়ে বিস্তৃত করেন। সাংবাদিকতার বিরতিতে তিনি সরকারি চাকরি করেছেন, বিদেশে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন, হয়েছেন দেশটির উচ্চ পরিষদ তথা রাজ্যসভারও সদস্য।

কুলদীপ নিজেকে অবশ্যই ভারতীয় মনে করতেন, কিন্তু তার চেয়েও বেশি মনে করতেন উপমহাদেশীয়। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে মৈত্রী চেয়েছিলেন, আবার পাকিস্তানের সঙ্গেও সুসম্পর্ক গড়ে তুলতে আগ্রহী ছিলেন। তিনি উগ্র ধর্মবাদিতার মতো অপছন্দ করতেন উগ্র জাতীয়তাবাদকে।

কুলদীপ নায়ারের আত্মজীবনী ‘বিয়ন্ড দ্য লাইনস’ বা সীমার ওপারে । তার কলাম ‘বিটুইন দ্য লাইন’ দেশ-বিদেশের ১৭টি ভাষার ৮০টি পত্রিকায় ছাপা হয়।

‘বিয়ন্ড দ্য লাইনস’-এর শুরু শিয়ালকোটে, তার কৈশোরে যখন দেশ ভাগ হয়ে ভারত ও পাকিস্তান নামের দুটি রাষ্ট্র হয়, সমাপ্তি টেনেছেন মনমোহন সিংয়ের শাসনামলে এসে। এই যে প্রায় ৭০ বছরের কালপর্ব; এই সময়ে উপমহাদেশে রাজনৈতিক উত্থান-পতন, সাম্প্রদায়িক দাঙ্গা, মানবিক বিপর্যয়, যুদ্ধ-বৈরিতা, দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সম্পর্কের টানাপোড়েন—সবই বিবৃত হয়েছে তার আত্মজীবনীতে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul