adimage

২১ নভেম্বর ২০১৯
সকাল ০১:২২, বৃহস্পতিবার

মহাকাশে হেঁটে ইতিহাস গড়লেন ২ নারী

আপডেট  01:49 AM, অক্টোবর ২১ ২০১৯   Posted in : বিজ্ঞান ও প্রযুক্তি     

মহাকাশেহেঁটেইতিহাসগড়লেন২নারী

নিউজ৬৯বিডি ডেস্ক, ২১ অক্টোবর : মহাকাশে প্রথমবারের মতো হাঁটলেন শুধুই নারী নভোচারীদের একটি দল। এই মিশনে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দুই নভোচারী ক্রিস্টিনা কখ্‌ ও জেসিকা মায়ার।

এর আগেও আরও চারবার মহাকাশে হেঁটেছেন মিজ কখ্‌। তবে, মিজ মায়ারের জন্য এটিই ছিল প্রথম মহাকাশ মিশন। খবর বিবিসির।

বিকল হওয়া একটি 'পাওয়ার কন্ট্রোল ইউনিট' প্রতিস্থাপন করতে গিয়ে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটিয়েছেন।

শুক্রবার গ্রিনিচ মান সময় সকাল ১১টা ৩৮ মিনিটে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে যান। এ সময়ে তাদের গায়ে মহাকাশযাত্রায় ব্যবহারের উপযোগী বিশেষ পোশাক।

এই দুই নভোচারী হেঁটে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের পোর্ট-৬ ট্রাস স্ট্রাকচার নামক একটি স্থানে যান। সেখানে পৌঁছে তারা ব্যাটারি চার্জ-ডিসচার্জ ইউনিট (বিসিডিইউ) প্রতিস্থাপন করেন। কাজ শেষে তারা বিকল হয়ে যাওয়া সেই যন্ত্রাংশ নিয়ে ফিরে আসেন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, জেসিকা মায়ার মহাকাশে হাঁটায় অংশ নেওয়া ১৫তম নারী।

কখ্‌ একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। আর মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই দুই নভোচারীকে অভিনন্দন জানিয়েছেন।

দুই নারী নভোচারীর এই মহাকাশ-যাত্রাকে 'ঐতিহাসিক ঘটনার চেয়ে অধিক গুরুত্বপূর্ণ' বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিস।

মার্চ মাসে নাসা এক ঘোষণায় জানিয়েছিল, এই প্রথম শুধু নারীদের দিয়ে গঠিত একটি দল মহাকাশযাত্রায় যাচ্ছে। সেই দলে মিজ কখ্‌ ও তার সহকর্মী অ্যানি ম্যাকক্লেইন-এর নাম ঘোষণা করা হয়।

কিন্তু তখন সেই মিশন স্থগিত করা হয়েছিল। কারণ মিজ ম্যাকক্লেইনের গায়ের উপযোগী মধ্যম আকৃতির মহাকাশ-স্যুট পাওয়া যাচ্ছিলো না।

মহাকাশে প্রথম যে নারী হেঁটেছিলেন তিনি হলেন রাশিয়ার নাগরিক স্ভেৎলিনা সাভিৎস্কায়া। ১৯৮৪ সালের ২৫ জুলাই তিনি স্পেস স্টেশনের বাইরে ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় কাটিয়েছিলেন।

আর মহাকাশে যিনি প্রথম হেঁটেছিলেন তার নাম অ্যালেক্সি লিওনভ। এই মাসের শুরুর দিকে ৮৫ বছর বয়সে মি. লিওনভ মারা গেছেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul