adimage

১৫ অক্টোবর ২০১৯
সকাল ০১:১৪, মঙ্গলবার

প্রথমবার চাঁদে হাঁটার মূল ফুটেজ গায়েব!

আপডেট  05:47 AM, Jul ১৬ ২০১৯   Posted in : বিজ্ঞান ও প্রযুক্তি     

প্রথমবারচাঁদেহাঁটারমূলফুটেজগায়েব!

নিউজ৬৯বিডি ডেস্ক, ১৬ জুলাই : আগামী ২০ জুলাই মানব ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ দিন। ওইদিন প্রথমবারের মতো চাঁদের বুকে পা রাখে মানুষ। তবে চাঁদে পা রাখার ফুটেজের মূল ডাটা টেপ হারিয়ে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মিশন অ্যাপোলো ১১-এর ৫০ বর্ষপূর্তির ঠিক কয়েকদিন আগে নাসা বলছে, তারা অনুসন্ধান করেছে কিন্তু অ্যাপোলো ১১-এর বেশ কিছু অরিজিনাল ডাটা টেপ পাওয়া যায়নি। চাঁদ থেকে ট্রান্সমিট করে রেকর্ড করা হয়েছিল বলে এগুলোকে ‘অরিজিনাল’ বলা হচ্ছে।

নাসা জানিয়েছে, বিস্তৃত পরিসরে আর্কাইভ অনুসন্ধান করা হয়েছে এবং তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে- এমনটা হতে পারে প্রকল্প ব্যবস্থাপক মনে করেছেন এই টেপগুলো আর রাখার দরকার নেই। কারণ সব ভিডিও এবং ডাটা অন্য জায়গায় রেকর্ড রয়েছে এবং সেগুলো মুছে ফেলা হয়েছে ও পুনরায় ব্যবহার করা হয়েছে।

নাসা জানাচ্ছে, ওই টেপগুলোর ডাটা ম্যানড স্পেসক্রাফট সেন্টারে পাঠানো হয়েছে। ভিডিওটি অন্যান্য জায়গায়ও রেকর্ড করা হয়েছে। তাদের দাবি, অ্যাপোলো ১১-এ চাঁদে হাঁটার কোনো ভিডিও ফুটেজ হারায়নি।

মূলত সম্প্রতি নাসার একজন শিক্ষানবিশ একটি টেপকে ‘হারানো’ অ্যাপোলো ১১ এর টেপ বলে বিক্রি করেন। আর তখনই টেপ হারানোর খবর সামনে আসে। গ্রে জর্জ নামের ওই ব্যক্তির দাবি, তিনি ১৯৭৬ সালে সরকারি নিলাম থেকে প্রায় ২০০ মার্কিন ডলারে ওই টেপটি কিনেছেন। যদিও নাসা বলছে, জর্জের টেপে এমন কিছু নেই যা নাসার কাছে নেই।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul