adimage

২২ মার্চ ২০১৯
সকাল ০১:৪৬, শুক্রবার

প্রথম বারের মতো মঙ্গলগ্রহে পা রাখবেন এক নারী

আপডেট  01:19 AM, মার্চ ১৪ ২০১৯   Posted in : বিজ্ঞান ও প্রযুক্তি     

প্রথমবারেরমতোমঙ্গলগ্রহেপারাখবেনএকনারী

নিউজ৬৯বিডি ডেস্ক, ১৪ মার্চ : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা পৃথিবীর উপগ্রহ চাঁদ ও মঙ্গলগ্রহে নারীদের পাঠানোর পরিকল্পনা নিয়েছে। বলা হয়েছে, মঙ্গলগ্রহে প্রথম পা রাখবেন একজন নারী। তবে তার নাম প্রকাশ করা হয়নি।

নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টিন বলেছেন, পরবর্তী ধাপে চাঁদের বুকে পাঠানো হবে একজন নারীকে। আর মঙ্গলগ্রহে প্রথম পা রাখবেন যিনি তিনিও হবেন একজন নারী।

সায়েন্স ফ্রাইডে নামের একটি রেডিও টকশোতে তিনি এমনটা বলেছেন বলে খবর দিয়েছে অনলাইন সিএনএন। এছাড়া আগামী মাসে নাসা স্পেসওয়াক নামে একটি মিশন পরিচালনা করবে। এতে অংশ নেবেন শুধু নারীরা।

অভিযানে জ্যোতির্বিজ্ঞানী অ্যান ম্যাক্লেইন এবং ক্রিস্টিনা কোচ মহাশূন্যে ভাসবেন। তুলার মতো তারা সাত ঘণ্টা ধরে মহাকাশে হেঁটে বেড়াবেন। ব্রাইডেনস্টিন বলেছেন, এ দিনগুলো হবে অনেক গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, ম্যাক্লেইন ও কোচ দু’জনেই ২০১৩ সালের জ্যোতির্বিদদের শ্রেণীভুক্ত। ওই সময় যে পরিমাণ জ্যোতির্বিদ নাসায় যোগ দিয়েছেন তার মধ্যে অর্ধেকই নারী।

এযাবৎকাল যত আবেদন জমা পড়েছে নাসায় তার মধ্যে ওই সময়ে দ্বিতীয় সর্বোচ্চ আবেদন জমা হয়, যার সংখ্যা কমপক্ষে ৬১০০। সাম্প্রতিক ফ্লাইট ডিরেক্টর ক্লাসেরও শতকরা ৫০ ভাগ নারী।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul