adimage

১৭ নভেম্বর ২০১৯
সকাল ০৬:০৬, রবিবার

সৌরজগতে গোলাপি গ্রহের সন্ধান

আপডেট  04:16 AM, ডিসেম্বর ২১ ২০১৮   Posted in : বিজ্ঞান ও প্রযুক্তি     

সৌরজগতেগোলাপিগ্রহেরসন্ধান

ঢাকা, ২১ ডিসেম্বর : সৌরজগতের কিনারায় নতুন গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন এই গ্রহ নিয়ে অনেক দিন ধরে গবেষণা চলছিল। ওই গ্রহ থেকে গোলাপি রঙের উৎস ধরে চলে অনুসন্ধান। অবশেষে সেই গোলাপি আভার উৎস অবিষ্কার করলেন একদল বিজ্ঞানী।

আর এর মাধ্যমে আবিষ্কৃত হল সৌরজগতের সব থেকে দূরবর্তী জ্যোতিষ্ক। বিজ্ঞানীরা যার নাম রাখলেন 'ফার আউট'। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যা, তার ১২০ গুণ দূরে অবস্থিত এই বামন গ্রহের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। 

বরফে ঢাকা সেই ফার আউট-এর গতিবিধি খুবই ধীর গতির। এক হাজার বছরে সেই জ্যোতিষ্ক প্রদক্ষিণ করছে সূর্যকে। 

১৭ ডিসেম্বর ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টার এই গ্রহের অস্তিত্বের কথা জানিয়েছে। বিজ্ঞানের ভাষায় এই জ্যোতিষ্কের নাম দেওয়া হয়েছে ২০১৮-ভিজি-১৮। 

সৌরমণ্ডলের একেবারে শেষ প্রান্তে অবস্থিত এটি। সূর্য থেকে প্লুটোর দূরত্ব যা তার থেকে আরো তিন গুণ বেশি দূরত্বে অবস্থান করছে ফার-আউট। 

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যা তার চেয়ে আরো ৯৬ গুণ বেশি দূরত্বে অবস্থান করছে এরিস। এই এরিসই এখনও পর্যন্ত সৌরমণ্ডলের সব থেকে দূরবর্তী স্থানে অবস্থিত মহাজাগতিক বস্তু হিসাবে চিহ্নিত ছিল। কিন্তু এবার দূরত্বের বিচারে এরিসকে টেক্কা দিল ফার আউট। 

কার্নেগি ইনস্টিটিউশন অব ওয়াশিংটনের জ্যোতির্বিজ্ঞানী স্কট এস শেপার্ড এই গোলাপি জ্যোতিষ্কের আবিষ্কর্তা। তার সঙ্গে সহকারী হিসাবে কাজ করেছেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থোলেন ও নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চার ত্রুজিল্লো।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul