adimage

১৭ নভেম্বর ২০১৯
সকাল ০৫:৫৮, রবিবার

ফেসবুকে ৬৮ লাখ ব্যবহারকারীর ছবি ফাঁস

আপডেট  03:45 AM, ডিসেম্বর ১৬ ২০১৮   Posted in : বিজ্ঞান ও প্রযুক্তি     

ফেসবুকে৬৮লাখব্যবহারকারীরছবিফাঁস

নিউজ৬৯বিডি ডেস্ক : ত্রুটির কারণে ৬৮ লাখ ব্যবহারকারীর প্রাইভেট করা ছবি উন্মুক্ত হয়ে পড়েছিল বলে জানিয়েছে ফেসবুক। শুক্রবার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিরেক্টর টমার বার এ ঘটনায় দুঃখ প্রকাশ করেন। পোস্টে আরও জানানো হয়, ব্যবহারকারীর অনুমোদন ছাড়াই ফেসবুকের দেড় হাজার থার্ড পার্টি অ্যাপ প্রাইভেট ছবির অ্যাক্সেস পেয়ে যায়।

ব্যবহারকারীরা যেসব ছবি টাইমলাইনে না দিয়ে মার্কেট প্লেস ও স্টোরিজে আপলোড করেছিলেন কিংবা আপলোড করেও পোস্ট করেননি সেগুলোরই নাগাল পায় থার্ড পার্টি অ্যাপগুলো। এ ত্রুটি সক্রিয় ছিল ১৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। তবে ৩ মাস এ তথ্য গোপন রাখার জন্য তোপের মুখে পড়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। এ বিষয়ে ফেসবুকের বক্তব্য হল কোনো কোনো অ্যাপ ও ব্যবহারকারীরা এ ত্রুটির খপ্পরে পড়েছিল তা তদন্ত করে বের করার আগ পর্যন্ত তারা অপেক্ষা করেছে।

টমার বার জানান, ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ছবিগুলো ডিলিট করতে আমরা ডেভেলপারদের সঙ্গে কাজ করছি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেড় হাজার অ্যাপের ৮৭৬ ডেভেলপারকে একটি টুল দেয়া হবে। যার মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে কারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা শনাক্ত করা যাবে। তিনি আরও জানান, ফেসবুকের নিজস্ব টিম ফটো অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেইস (এপিআই) থেকে সৃষ্ট এ ত্রুটি শনাক্ত করে। যেসব ব্যবহারকারী থার্ড পার্টি অ্যাপগুলোকে ফেসবুক লগ ইনের মাধ্যমে টাইমলাইনের ছবি নেয়ার অনুমোদন দিয়েছিলেন তারাই এতে ক্ষতিগ্রস্ত হন। -আইটি ডেস্ক

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul