adimage

২৩ Jul ২০১৯
সকাল ০৯:১০, মঙ্গলবার

রোজা শুরু কাল

আপডেট  01:21 AM, মে ০৬ ২০১৯   Posted in : ধর্ম চিন্তা    

রোজাশুরুকাল

ঢাকা, ৬ মে : আরবি দিনপঞ্জি অনুসারে আজ সোমবার বাংলাদেশে শাবান মাসের শেষ দিন। সন্ধ্যার আসমানে উঠবে পবিত্র মাহে রমযানের চাঁদ। রাতে এশার পর তারাবি নামায পড়বেন মুসলমানরা। ভোর রাতে সেহরি খেয়ে আগামীকাল রোজা রাখবেন। আজ চাঁদ দেখা নিয়ে কোনো সংশয় নেই জোতির্বিদদের। সৌদি আরবে আজ থেকে রোজা শুরু হওয়ায় আগামীকাল মঙ্গলবার বাংলাদেশে শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত হবে সিদ্ধান্ত। তবে দেশের সকল মুমিন-মুসলমান রোজা শুরু করার পূর্ণ প্রস্তুতি নিয়েছেন। কারণ এবছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় সৌদি আরবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হলেও বাংলাদেশে হচ্ছে ২৯ দিনে।

সৌদি আরবের সঙ্গে মধ্যপ্রাচ্যের সব দেশ এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, আফ্রিকার দেশ মরক্কো, আলজেরিয়া, লিবিয়া, নাইজেরিয়া, নাইজার, দক্ষিণ আফ্রিকা, চাঁদ প্রভৃতি দেশের মুসলমান সেহরি খেয়ে আজ রোজা পালন শুরু করেছেন। সৌদি সরকারের ঘোষণা মতে, পবিত্র মক্কা ও মদীনায় গতকাল রাতে প্রথম তারাবি আদায় করা হয়।

সারজা সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্স গতকাল রাতে জানায়, বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের আকাশে নতুন চাঁদের জন্ম হয়েছে। আজ দেখা যাবে।

এদিকে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে আজ সোমবার সন্ধ্যা ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমযান মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। -ইত্তেফাক

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul