adimage

১৯ অক্টোবর ২০১৯
বিকাল ১২:৩৮, শনিবার

ওমরাহ ভিসায় ঘুরতে পারবেন পুরো সৌদি আরব

আপডেট  06:04 AM, জানুয়ারী ২৬ ২০১৯   Posted in : ধর্ম চিন্তা    

ওমরাহভিসায়ঘুরতেপারবেনপুরোসৌদিআরব

ঢাকা, ২৬ জানুয়ারি : এখন থেকে ওমরাহ ভিসায় গিয়ে ভ্রমণ করা যাবে পুরো সৌদি আরব। ওমরাহ যাত্রীগণ সৌদি আরবের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখতে পারবেন। বিষয়টি রাজকীয় সৌদি সরকারের পক্ষ থেকে ধর্ম মন্ত্রনালয়কে অবহিত করা হয়েছে। বৃহস্পতিবার ধর্ম মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ধর্ম মন্ত্রনালয়ের সিনিয়র সহকারি সচিব আবদুল্লাহ আরিফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ওমরাহ যাত্রীদের ওমরাহ পালনের পাশাপাশি সৌদি আরব ভ্রমনের কাজটি করতে হবে সৌদি আরবের জেনারেল অথরিটি ফর টু্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ অনুমোদিত ট্রাভেল অপারেটরের মাধ্যমে। বিজ্ঞপ্তিতে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
 
বাংলাদেশে ধর্ম মন্ত্রনালয়ের পক্ষ থেকে বিষয়টি এখন জানানো হলেও গত বছরের সেপ্টেম্বর মাসে সৌদি কর্তৃপক্ষ এই সুবিধার ঘোষনা দেয়। সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রেসিডেন্ট প্রিন্স সুলতান বিন সালমান ওমরাহ পরবর্তী সৌদি ভ্রমণের এই নতুন সুবিধার ঘোষনা দেন তখন। তিনি আরও জানান, নতুন কর্মসূচির আওতায় ওমরাহ পালনকারীরা ইচ্ছা করলে তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন। বর্ধিত সময়ের জন্য তাঁরা ট্যুরিস্ট হিসেবে সমস্ত সুযোগ-সুবিধা পাবেন, তাঁদের ভিসা ট্যুরিস্ট ভিসা হিসেবেই বিবেচিত হবে।

প্রিন্স বলেন, ওমরাহ পালনকারীদের জন্য সৌদি আরবের ল্যান্ডমার্ক বিশেষকরে ইসলামের ঐতিহাসিক নগরগুলো দেখার সুযোগ সৃষ্টিতে এ কর্মসূচি নেওয়া হয়েছে। সেখানে তারা ভ্রমণের আকর্ষণীয় গন্তব্যগুলো, শপিং সেন্টার ও মলগুলো দেখার সুযোগ পাবেন। এ কর্মসূচির আওতায় ওমরাহকারীরা সৌদি আরবের সমৃদ্ধ সংস্কৃতি সম্পর্কে পরিচিত হওয়া ছাড়াও দেশটিতে চিকিৎসা, শিক্ষা এবং কেনাকাটা করতে পারেন। তাঁরা যে কোনো প্রদর্শনী পরিদর্শন এবং কনফারেন্সেও অংশ নিতে পারবেন।

সাধারণত ওমরাহ সৌদি সরকার ওমরাহ পালনের জন্য ৩০ দিন মেয়াদের ভিসা দিয়ে থাকেন। এই সময়ের মধ্যে মক্কা, মদীনা ও জেদ্দার বাইরে ভ্রমনের কোন অনুমতি ছিল না। এখন থেকে ওমরা পালনের পর ওমরাহ পালনকারিরা সৌদি আরবের যে কোন দর্শনীয় স্থান ঘুরে দেখতে পারবেন। -নয়া দিগন্ত

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul