adimage

২৭ মে ২০১৮
বিকাল ০২:০২, রবিবার

সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রমজান শুরু

আপডেট  07:06 PM, মে ১৫ ২০১৮   Posted in : ধর্ম চিন্তা    

সৌদিআরবেবৃহস্পতিবারথেকেরমজানশুরু

ঢাকা, ১৬ মে : সৌদি আরব, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়ায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে আগামী বৃহস্পতিবার থেকে সেখানে রমজান মাস শুরু হবে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি আজ দেশের কোথাও চাঁদ দেখতে পায়নি বলে ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে। ফলে কাল বুধবার শাবান মাসের ৩০ তারিখ। ১ রমজান শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। আশা করা যায়, রমজানের সিয়াম হবে ২৯টি। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এদিকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।

মালয়েশিয়ার সংবাদ মাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস বলছে,  মালেয়শিয়ার এক  মুখপাত্র সাইয়েদ দানিয়াল সাইয়েদ আহমাদ জানিয়েছেন, সারা দেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন।

এদিকে একই দিনে পবিত্র রমজান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইয়ামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল বুধবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রমজান।

সাধারণত সৌদি আরবে চাঁদ দেখা দিলে তার পরের দিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সেই হিসাবে বাংলাদেশে আগামী শুক্রবার থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul