adimage

২২ সেপ্টেম্বর ২০১৮
বিকাল ১২:৫০, শনিবার

নিবন্ধনের পাঁচ দিন বাকি অথচ পাসপোর্ট পাননি অনেক হজযাত্রী

আপডেট  03:15 AM, মার্চ ১৪ ২০১৮   Posted in : জাতীয় ধর্ম চিন্তা    

নিবন্ধনেরপাঁচদিনবাকিঅথচপাসপোর্টপাননিঅনেকহজযাত্রী

ঢাকা, ১৪ মার্চ : হজযাত্রী নিবন্ধনের জন্য নির্ধারিত সময় শেষ হতে আর মাত্র পাঁচ দিন বাকি থাকলেও এখনো পাসপোর্ট হাতে পাননি অনেকে। পাসপোর্ট বই সঙ্কটের কারণে ডেলিভারির সময় দেয়ার পরও তাদের পাসপোর্ট দেয়া হয়নি বলে জানা গেছে। এ কারণে চিন্তায় পড়েছেন এসব হজযাত্রী। তারা অবিলম্বে এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

নওগাঁ জেলার জমির উদ্দিন মণ্ডল এবং তার স্ত্রী বিলকিস বানু এ বছর হজে যাওয়ার নিয়ত করেছেন। এ জন্য একটি বেসরকারি এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধন করেছেন তারা। বেসরকারি ব্যবস্থাপনায় গত ৬ মার্চ থেকে হজযাত্রী নিবন্ধন শুরু হয়েছে। শেষ হবে ১৮ মার্চ। বিলকিস বানু নওগাঁ পাসপোর্ট অফিস থেকে সব প্রক্রিয়া শেষ করার পর তাকে গত ৬ জানুয়ারি পাসপোর্ট ডেলিভারির সময় দেয়া হয়। কিন্তু তিনি প্রায় আড়াই মাস পর গতকাল মঙ্গলবার পাসপোর্টটি পেয়েছেন। একইভাবে জমির উদ্দিন মণ্ডলের পাসপোর্ট ডেলিভারির জন্য গত ৬ মার্চ সময় দেয়া হয়। কিন্তু তিনি এখনো পাসপোর্ট পাননি। জমির উদ্দিনের ছেলে মিজানুর রহমান এ প্রতিবেদককে বলেন, পাসপোর্ট অফিসে গেলে বলা হয় বই নেই। এ কারণে দেরি হচ্ছে। তিনি বলেন, নিবন্ধনের সময় শেষ হয়ে আসছে। এখনো পাসপোর্ট পাননি। এ জন্য চিন্তায় আছি।

গাইবান্ধা শহরের এম এ রহমান শেখ জেলা পাসপোর্ট অফিসে সব প্রক্রিয়া সম্পন্ন করার পর তাকে গত ২০ ফেব্রুয়ারি পাসপোর্ট দেয়া হবে বলে জানানো হয়। কিন্তু গতকাল পর্যন্ত তিনি পাসপোর্ট পাননি। একইভাবে রংপুর বদরগঞ্জের মামুনুর রশীদকে গত ১৫ ফেব্রুয়ারি পাসপোর্ট দেয়ার কথা থাকলেও তিনি এখনো পাসপোর্ট পাননি। সংশ্লিষ্ট জেলা অফিসে গেলে কর্মকর্তারা তাকে জানান আগামী ২১ মার্চ তিনি পাসপোর্ট পাবেন। এ কারণে চিন্তায় পড়েছেন মিজানুর রহমান। তিনি এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

শুধু এ রকম কয়েকজনই নয় হজযাত্রীদের যারা নতুন পাসপোর্ট করছেন তাদের বেশির ভাগই এ রকম বিড়ম্বনায় পড়েছেন বলে জানান বেসরকারি হজ এজেন্সি ইউরো এয়ার ইন্টারন্যাশনালের মালিক মাওলানা মাহমুদুর রহমান। এ প্রতিবেদককে তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয় আগামী ১৮ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দিয়েছে। কিন্তু এর মধ্যে অনেকে পাসপোর্ট পাচ্ছেন না। পাসপোর্ট নম্বর ছাড়া নিবন্ধন করা যাবে না। এ কারণে হজযাত্রীদের পাশাপাশি এজেন্সি মালিকেরাও বিপাকে পড়েছেন। তিনি সরকারের কাছে দ্রুত সমস্যা সমাধানের আহ্বান জানান। একই সাথে নিবন্ধনের জন্য কিছু সময় বাড়ানোরও দাবি জানান তিনি।

হজযাত্রীরা পাসপোর্ট সময়মতো না পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি অ্যাডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের এ প্রতিবেদককে বলেন, কেবল রংপুরেই ২১ জনের পাসপোর্ট সময়মতো পায়নি বলে জেনেছি। এ ছাড়া অন্যান্য এলাকায়ও একই অবস্থা। তাদের বলা হয়েছে আগামী ২১ মার্চ পাসপোর্ট পাওয়া যাবে। তাহলে তারা নির্ধারিত সময়ে কিভাবে নিবন্ধন করবেন প্রশ্ন রেখে আলহাজ নাসের এ ব্যাপারে সরকারের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ানের সাথে টেলিফোনে যোগাযোগ করা হলেও কথা বলা সম্ভব হয়নি। -নয়া দিগন্ত

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul