adimage

২১ নভেম্বর ২০১৯
বিকাল ১০:১৬, বৃহস্পতিবার

কুষ্টিয়ায় শেষ হলো লালন স্মরণোৎসব

আপডেট  02:40 AM, অক্টোবর ১৯ ২০১৯   Posted in : জাতীয়    

কুষ্টিয়ায়শেষহলোলালনস্মরণোৎসব

কুষ্টিয়া, ১৯ অক্টোবর : কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়িতে চলা তিনদিনব্যাপী লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাত ৯টার দিকে মূল মঞ্চের আলোচনায় খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া প্রধান অতিথি হিসেবে লালন উৎসবের সমাপ্তি ঘোষণা করেন।

লালন একাডেমির সভাপতি জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে লালন ফকিরের প্রাসঙ্গিকতা নিয়ে বক্তব্য রাখেন মুখ্য আলোচক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ আশকারী।

বক্তারা বলেন- এগিয়ে যাবার বিশ্বে হিংস্রতা, অসাম্প্রদায়িকতা, জাতিগত বিরোধ, জঙ্গীবাদ, সন্ত্রাস, দুর্নীতি এই সব বাধা উপেক্ষা করতে হলে লালনের দর্শন অনুসরণ করতে হবে।

মূলত আনুষ্ঠানিক সমাপ্তির এই ঘোষণার আগেই সাধু সংঘ শেষে এই স্মরণোৎসবে দেশ বিদেশ থেকে আসা লালন অনুসারীরা আখড়াবাড়ি ছেড়ে গেছেন।

পয়লা কার্তিক বাউল সম্রাট লালন ফকিরের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে তার নিজ আখড়াবাড়িতে লালন স্মরণোৎসব শুরু হয় বুধবার। এবারও খাঁটি মানুষ হিসেবে গড়তে নিজেদেরকে ঝালিয়ে নিতে দেশ-বিদেশের হাজার হাজার লালন ভক্তরা ভবের হাটে এসেছিলেন। নিজের অবাধ্য মনকে শুদ্ধ করার তাগিদেই বার বার এই উৎসবে ফিরে আসেন তারা।

আলোচনা শেষে মূল মঞ্চে লালনের আধ্যাত্মিক গান পরিবেশন হয়। গভীর রাত অবধি এই গান ও আখড়াবাড়ি চত্বরে চলা বাউল মেলা চলবে। উৎসব সুষ্ঠু করতে জেলা পুলিশ তিন স্তরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul