adimage

১৭ নভেম্বর ২০১৯
বিকাল ০৪:৫৩, রবিবার

সারা দেশে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

আপডেট  01:31 AM, অগাস্ট ১৫ ২০১৯   Posted in : জাতীয়    

সারাদেশেকমছেডেঙ্গুরোগীরসংখ্যা

ঢাকা, ১৫ আগস্ট : সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪৩ শতাংশ কমেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। এদিকে, ডেঙ্গুতে পাবনা ও মাদারীপুরে মারা গেছে ২ জন। আর কিছু নতুন রোগী এসেছে বলে জানিয়েছে কয়েকটি হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, সারা দেশে প্রায় ৪৩ শতাংশ ডেঙ্গু রোগী ভর্তির হার কমেছে। ঢাকায় কমেছে ২৯ শতাংশ, আর ঢাকার বাইরে কমেছে ৫২ শতাংশ। এছাড়া বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীর জন্য আলাদা ওয়ার্ড করা হয়েছে।

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা বলেন, ‘গত কয়েক দিন ডেঙ্গু রোগী ভর্তি কম হচ্ছে। এটা ঈদের ছুটির কারণে নাকি অন্য কোনও কারণে, তা বলার সময় এখনও আসেনি। কোনও মন্তব্য বা আশাবাদ ব্যক্ত করলে তা বিজ্ঞানভিত্তিক হবে না।’

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫৯৯ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৬০১ জন নতুন রোগী ভর্তি হয়েছিল।

নতুন রোগী যেমন কম ভর্তি হচ্ছে, সেই তুলনায় ছাড়পত্র নিয়ে বেশি মানুষ হাসপাতাল ছাড়ছে। গতকাল ১ হাজার ২০০ জন ভর্তি হয়েছিল, আর ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছিল ১ হাজার ৬৫৯ জন। এ বছর সারা দেশের সরকারি–বেসরকারি হাসপাতালে ৪৪ হাজার ৪৭১ জন ভর্তি হয়েছিল। আর সুস্থ হয়ে বাড়ি গেছে ৩৬ হাজার ৮৮৪ জন।

সংবাদ ব্রিফিংয়ে সানিয়া তাহমিনা বলেন, ‘গত কয়েক দিনে ডাক্তার ও নার্সরা হাসপাতালে অক্লান্ত পরিশ্রম করেছেন। তাদের ঈদের ছুটিও বাতিল হয়েছে। তারা সবাই ধন্যবাদ পাওয়ার যোগ্য।’

সংবাদ ব্রিফিংয়ে অন্যদের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের পরিচালক সমীর কান্তি সরকার, হাসপাতাল সেবা শাখার ব্যবস্থাপক সত্যকাম চক্রবর্তী, কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়শা আক্তার উপস্থিত ছিলেন।

এদিকে আজ ডেঙ্গু বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কর্তৃপক্ষ। এতে হাসপাতালটির সবশেষ তথ্য তুলে ধনের এর পরিচালক অধ্যাপক ডা উত্তম কুমার বড়ুয়া। তিনি বলেন, গত ২ দিনে হাসপাতালটিতে রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। এসময় পরিবারের সঙ্গে ঈদ কাটিয়ে ঢাকায় ফিরে আসা মানুষকে আরও সতর্ক থাকার আহ্বান জানান তিনি।
 
অন্যদিকে এদিন ডেঙ্গু আক্রান্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এছাড়া নওগাঁ, টাঙ্গাইল ও ময়মনসিংহের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছে বলে জানা গেছে।

আর সিরাজগঞ্জে ডেঙ্গু পরিস্থিতি অনেকাটা নিয়ন্ত্রণে এলেও, রংপুরে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ৩৩ জন নতুন ডেঙ্গু রোগী।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul