adimage

২২ Jul ২০১৯
বিকাল ০৯:৫৩, সোমবার

ভারী বর্ষণে ভূমিধসের শঙ্কায় মাইকিং

আপডেট  05:51 AM, Jul ০৭ ২০১৯   Posted in : জাতীয়    

ভারীবর্ষণেভূমিধসেরশঙ্কায়মাইকিং

চট্টগ্রাম, ৭ জুলাই : মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বর্ষণে ভূমিধসের শঙ্কায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত লোকজনকে নিরাপদস্থলে সরে যেতে মাইকিং করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এছাড়া নগরের বিভিন্ন এলাকায় চালু করা হয়েছে ৮টি আশ্রয়কেন্দ্র। প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত ত্রাণ সামগ্রীও।

শনিবার  সকাল থেকে নগরের সরকারি ও ব্যক্তি মালিকানাধীন বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত লোকজনকে সরে যেতে মাইকিং কার্যক্রম শুরু হয়। এছাড়া লোকজনকে সরিয়ে নিতে ব্যক্তি মালিকানাধীন পাহাড়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি এবং সরকারি সংস্থার নিয়ন্ত্রণাধীন পাহাড়গুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, সরিয়ে নেওয়া লোকজনের নিরাপত্তায় আকবর শাহ এলাকায় পাহাড়তলি বালিকা উচ্চ বিদ্যালয়, ফয়’স লেক এলাকার ফিরোজ শাহ ই-ব্লক স্কুল, পলিটেকনিক কলেজ এলাকায় চট্টগ্রাম মডেল হাই স্কুল, জালালাবাদ হাউজিং এলাকায় জালালাবাদ বাজার সংলগ্ন শেড, ট্যাংকির পাহাড় এলাকায় আল হেরা ইসলামিয়া মাদ্রাসা, মিয়ার পাহাড় এলাকায় রৌফাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়, মতিঝর্ণা পাহাড় এলাকায় লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পোড়া কলোনি এলাকায় ছৈয়দাবাদ স্কুলকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে।

নগরের ৬টি সার্কেলের দায়িত্ব প্রাপ্ত ৬ জন সহকারী কমিশনার (ভূমি) এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার সমন্বয়ে এসব আশ্রয়কেন্দ্রের কার্যক্রম পরিচালিত হচ্ছে। সেখানে আশ্রয় নিতে আসা লোকজনের জন্য পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার ও বিশুদ্ধ পানির মজুদ রাখা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার (৬ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টির রেকর্ড হয়েছে চট্টগ্রামে। আগামী ২৪ ঘণ্টা আকাশ মেঘাচ্ছন্ন, ভারী বৃষ্টির সঙ্গে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

শুক্রবার রাত থেকে থেমে থেমে ভারী বর্ষণের কারণে নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। পানির নিচে তলিয়ে যায় আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকাসহ বিভিন্ন নিম্নাঞ্চল। এতে দুর্ভোগে পড়েন নগরবাসী।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul