adimage

২৪ অগাস্ট ২০১৯
বিকাল ১০:১৫, শনিবার

কাতারে পাসপোর্টবিহীন পাইলট, তদন্তে কমিটি

আপডেট  01:20 AM, Jun ০৮ ২০১৯   Posted in : জাতীয়    

কাতারেপাসপোর্টবিহীনপাইলট,তদন্তেকমিটি

ঢাকা, ৮ জুন : সঙ্গে পাসপোর্ট না নিয়ে প্রধানমন্ত্রীকে আনতে কাতার গিয়ে বিপাকে পড়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলট ফজল মাহমুদের ঘটনা তদন্তে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার (৭ জুন) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগমকে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়।

আজ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব গাজী তারিক সালমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, কমিটির সদস্য সচিব করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের (রাজনৈতিক-১) যুগ্মসচিব মো. জাহাঙ্গীর আলমকে। কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব (রাজনৈতিক-৪) মো. হেলাল মাহমুদ শরীফ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী।

কমিটিকে ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর পাসপোর্টবিহীন দোহা ভ্রমণের কারণ অনুসন্ধান, হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের দায়িত্ব অবহেলার বিষয়ে দায়-দায়িত্ব নিরূপণ এবং বহিরাগমণ ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যপদ্ধতির ত্রুটি নিরূপণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৫ জুন) রাতে কাতারের রাজধানী দোহায় দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ক্যাপ্টেন ফজল মাহমুদ। সেখানে বিমানবন্দরের ইমিগ্রেশন তার সঙ্গে পাসপোর্ট না থাকায় তাকে আটকে দেয়। যদিও পরেরদিন ওই পাইলটের পাসপোর্ট কাতারমুখী অপর একটি ফ্লাইটে পাঠানো হলে তিনি ইমিগ্রেশনের প্রয়োজনীয় কাজ শেষ করেন।

বাংলাদেশ বিমান সূত্রে জানা গেছে, ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭ উড়োজাহাজ নিয়ে কাতার যান ক্যাপ্টেন ফজল মাহমুদ। প্রধানমন্ত্রী ফিনল্যান্ড থেকে ফেরার পথে কাতারে ট্রানজিট নেবেন। সেখান থেকে বিমানের ওই বোয়িং ৭৮৭ উড়োজাহাজে চড়ে শনিবার সকালে দেশে ফেরার কথা রয়েছে।

এ ব্যাপারে বিমান সচিব মহীবুল হক বৃহস্পতিবার জানান, ‘রিজেন্ট এয়ারওয়েজের ফ্লাইটে তার পাসপোর্ট পাঠানো হয়েছে। তবে পাসপোর্ট ছাড়া ওই পাইলট কিভাবে হযরত শাহজালাল বিমানবন্দর পার হয়ে সেখানে গেলেন, তা অত্যন্ত গুরুত্ব দিয়ে তদন্ত করে দেখা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৃহস্পতিবার বলেন, পাসপোর্ট না থাকায় বিমানের পাইলটকে কাতারে আটকে দেয়ার ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

তার একদিন পর আজ শুক্রবার চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হলো।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul