adimage

১৯ সেপ্টেম্বর ২০১৮
বিকাল ০৭:২১, বুধবার

২০ আগস্টের বাসের টিকিটের চাহিদাই বেশি

আপডেট  06:58 PM, অগাস্ট ০৭ ২০১৮   Posted in : জাতীয়    

২০আগস্টেরবাসেরটিকিটেরচাহিদাইবেশি

ঢাকা, ৮ আগস্ট : ঈদুল আজহা উপলক্ষে রাজধানী থেকে দূরপাল্লার বাসের অগ্রিম টিকিট বিক্রি মঙ্গলবার থেকে শুরু হয়েছে। এদিন ভোর থেকেই ঈদের কাঙ্ক্ষিত টিকিট পেতে গাবতলীর আন্তঃজেলা বাস টার্মিনাল, মহাখালী, সায়েদাবাদসহ বিভিন্ন বাস কাউন্টারে টিকিটপ্রত্যাশীর ভিড় তুলনামূলকভাবে কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে টিকিটপ্রত্যাশী মানুষের ভিড়ও বাড়তে শুরু করে। বিভিন্ন কাউন্টার থেকে বলা হচ্ছে, এবার চাকরিজীবীদের সবার আগ্রহ আগামী ২০ আগস্টের টিকিটের দিকে। আর ঢাকার স্কুল-কলেজগুলোর বেশিরভাগ ১৪ আগস্ট ক্লাস বন্ধ হয়ে যাবে। ১৫ তারিখ থাকবে সরকারি ছুটি। তাই ১৬ আগস্টের টিকিটের চাহিদাও বেশি।

রোববার বাসের টিকিট বিক্রি শুরুর কথা থাকলেও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে দু'দিন পিছিয়ে মঙ্গলবার থেকে পুরোদমে এই টিকিট বিক্রি শুরু হয়।

গাবতলী হানিফ এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার মোশাররফ হোসেন বলেন, চাকরজীবীরা ২০ আগস্ট রাতের টিকিট চাচ্ছেন বেশি। সবাই যদি একই তারিখের টিকিট চান, তবে তা পূরণ করা কঠিন। হানিফের কাউন্টারের টিকিট বিক্রেতা বাবু মিয়া জানান, আমাদের কাছে সব দিনেরই টিকিট পাওয়া যাচ্ছে। ২০ আগস্টের টিকিটের সংকট থাকলেও ঈদের আগের দিন ২১ তারিখের টিকিটের চাহিদা কম।

সরেজমিনে রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী ঘুরে দেখা গেছে, আগাম টিকিট বিক্রির জন্য প্রত্যেকটি পরিবহনের আলাদা কাউন্টার খোলা হয়েছে। বিক্রি শুরু হয়েছে সকাল ৬টা থেকে। মালিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন পরিবহনকে অনুরোধ জানানো হয়েছে, কোনোভাবেই যেন সরকার নির্ধারিত ভাড়ার বাইরে বেশি আদায় করা না হয়। এ ছাড়া পরিবহন সংশ্নিষ্টরা জানিয়েছেন, তাদের হাতে যতক্ষণ পর্যন্ত টিকিট থাকবে ততক্ষণ পর্যন্ত দেবেন।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও সোহাগ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক ফারুক তালুকদার সোহেল বলেন, অনেক পরিবহন ৫ তারিখ অগ্রিম টিকিট বিক্রি শুরু না করলেও আমরা ওইদিন থেকেই টিকিট বিক্রি করেছি। তবে মঙ্গলবার থেকে পুরোদমে টিকিট বিক্রি শুরু হয়েছে। তিনি জানান, গাবতলী ও সায়েদাবাস বাস টার্মিনাল এবং কল্যাণপুর, আসাদগেট, আরামবাগ ও মৌচাকে অবস্থিত বিভিন্ন আন্তঃজেলা বাসের কাউন্টারে আগাম টিকিট পাওয়া যাবে।

এবার ঈদের ছুটি ১৭ থেকে ২৫ আগস্ট পর্যন্ত হতে পারে। কারণ ১৭ ও ১৮ আগস্ট শুক্র ও শনিবার। ১৯ ও ২০ তারিখ মাঝে কর্মদিবস। সরকারের ঘোষণা অনুযায়ী ঈদ ২২ আগস্ট হলে ২১ থেকে ২৫ তারিখ টানা ছুটি। ১৯ ও ২০ তারিখের কর্মদিবসে কেউ যদি ছুটি নিতে পারেন, তবে তা নয় দিনের ছুটি হয়ে যাবে।

শ্যামলী পরিবহনের কল্যাণপুর কাউন্টারের মাস্টার কিশোর কুমার রায় জানান, গাইবান্ধা রুটে ২০ আগস্টের সকালের দিকের কিছু টিকিট থাকলেও বিকেলের সব বাসের টিকিট সকাল ১০টার মধ্যেই শেষ হয়ে যায়। বিভিন্ন কাউন্টারে এলাকা ভাগ করে দেওয়ায় টিকিট নিয়ে অত বেশি ঝামেলা হচ্ছে না। সকালের দিকে কয়েক ঘণ্টা ভিড় বেশি ছিল। পরে কমে যায়। এ কাউন্টারের টিকিটপ্রত্যাশী শামসুদ্দিন তালুকদার বলেন, একটু বেশি ভাড়া হলেও টিকিট পেয়েছি। এটাই অনেক বড় ব্যাপার। তবে অপেক্ষা করতে হয়েছে প্রায় দুই ঘণ্টা।

সংশ্নিষ্টরা জানান, প্রতি বছরই টিকিট নিয়ে হাহাকার এবং এক রকম 'যুদ্ধাবস্থা' থাকে। এবার ঈদুল আজহা উপলক্ষে সে রকম চিত্র চোখে পড়ছে না। যদিও অধিকাংশ যাত্রীর অভিযোগ, কাঙ্ক্ষিত রুটে কাঙ্ক্ষিত তারিখের টিকিট মিলছে না।

গাবতলী বাস টার্মিনালে কথা হয় চাকরিজীবী আবু সুফিয়ানের সঙ্গে। তিনি জানান, বেশ কিছু কাউন্টার খুঁজে ঈগল পরিবহনে এসে কাঙ্ক্ষিত ১৬ আগস্টের টিকিট পেয়েছেন তিনি। তবে সহকর্মীর জন্য ২০ আগস্টের টিকিট পেতে তাকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে সারিতে।

এদিকে, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বুধবার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম শুরু হচ্ছে। বুধবার মিলবে ১৭ আগস্টের টিকিট। আর ফিরতি টিকিট বিক্রি কার্যক্রম শুরু হবে ১৫ আগস্ট থেকে। প্রতিবারের মতো এবারও দশ দিন আগে থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে।

রাজধানীর কমলাপুর রেলস্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত থাকবে। সূত্র: সমকাল

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul