adimage

২৩ অগাস্ট ২০১৯
বিকাল ০৩:৩৩, শুক্রবার

প্রচণ্ড গরমে তপ্ত দেশ

আপডেট  09:34 AM, Jul ১৯ ২০১৮   Posted in : জাতীয়    

প্রচণ্ডগরমেতপ্তদেশ

ঢাকা, ১৯ জুলাই : ঠা ঠা রোদ আর গায়ে জ্বালা ধরানো গরম। আবহাওয়া অধিদফতরের পারদে ৩৬ ডিগ্রি, কিন্তু নগরবাসীর মনে হচ্ছে যেন আরও বেশি। কেননা, রাস্তা দিয়ে যাওয়ার সময় ঠা ঠা রোদে যেন আগুনের হলকা। আর পায়ের নিচে পিচঢালা পথ উনুনের মতো তপ্ত। বৃহস্পতিবার সকাল থেকেই ছিল শ্রবণের এই আগুনে মেজাজ। মাঝে মাঝে হাওয়ার দোলায় দুলেছে নগরের বৃক্ষরা, কিন্তু পথচলতি লোকের গায়ে সেই হাওয়ার ঝাপটা তেমন প্রশান্তির স্পর্শ বুলিয়ে দিতে পারেনি। বরং জ্বালা ধরানো অনুভূতিই বেশি হয়েছে।

বুধবার কি দিন কি রাত, সারাদেশেই ছিল খরতাপ। আবহাওয়া অধিদফতর বলেছে, ঢাকাসহ সারাদেশের ওপর দিয়ে এই দাবদাহ বয়ে যাচ্ছে। আবহাওয়ার এ অবস্থা আরো একদিন বিরাজ করবে। রংপুর বিভাগ ছাড়া আজ দেশের কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দুপুরের দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা যায়, বৃহস্পতিবার দাবদাহের দাপট আর সপ্তাহের শেষদিনে দুপুর নাগাদ রাজধানীজুড়ে মানুষের ছিল চোখে পড়ার মতো। শ্রমজীবী মানুষকে মাথাল মাথায় দিয়ে চলাফেরা করতে দেখা গেছে। রাজধানীর মোড়ে মোড়ে বরফ মেশানো পানির শরবত বিক্রি বেড়ে গেছে। গোপীবাগের এক বাসিন্দা বলেন, মোটরসাইকেল নিয়ে দুপুরে রাস্তায় বের হওয়া যাচ্ছে না। চোখে-মুখে যেন আগুনের তাপ লাগছে।

তবে বাসাবাড়িতেও যে গরমের দাপট কম ছিল, তা-ও নয়। শহরের সচ্ছল মধ্যবিত্তের অনেকেই দাবদাহের দাপট থেকে একটু আরামের জন্য শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের আশ্রয় নিয়েছেন। তবে যাদের ওই যন্ত্র কেনার সামর্থ্য নেই, তারা দাবদাহের কষ্ট নিয়েই দিনাতিপাত করেছেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul