adimage

১৫ সেপ্টেম্বর ২০১৯
বিকাল ০২:০৪, রবিবার

ঢাকায় বাণিজ্যিক অফিস খুলতে চায় যুক্তরাষ্ট্র

আপডেট  02:26 PM, Jun ২৭ ২০১৮   Posted in : জাতীয়    

ঢাকায়বাণিজ্যিকঅফিসখুলতেচায়যুক্তরাষ্ট্র

ঢাকা, ২৭ জুন : যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় ঢাকায় একটি বাণিজ্যিক অফিস খোলার আগ্রহ প্রকাশ করে যুক্তরাষ্ট্র।   

আজ বুধবার এসব তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন বিদ্যুৎ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন।  

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক বাণিজ্য প্রশাসন কেন্দ্রে এই সাক্ষাৎ হয়। সেখানে তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সম্ভাবনা তুলে ধরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে ব্যবসা করার প্রচুর সুযোগ রয়েছে। বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে এ খাতে ৮২ দশমিশক ৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ হতে পারে। এ বিশাল বিনিয়োগে সরকারি ও বেসরকারি উভয় খাত হতেই আসতে পারে। যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাংলাদেশে তুলনামূলকভাবে কম। আমরা যুক্তরাষ্ট্রের বিনিয়োগকে স্বাগত জানাচ্ছি।’

মার্কিন সেক্রেটারিকে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতেও প্রচুর ব্যবসার সুযোগ রয়েছে। এলএনজি  এবং এলপিজি আগামী দিনে জ্বালানি নিরাপত্তায় কার্যকরি অবদান রাখবে। দেশের অভ্যন্তরে গ্যাস ও তেল অনুসন্ধানের কাজ এগিয়ে চলছে। স্ক্যাডা, ইআরপি ও অনলাইন সেবা উত্তরোত্তর বাড়ছে। এসব কার্যক্রমে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আশা করছেন।

বাংলাদেশের সাম্প্রদিক উন্নয়নের প্রশংসা করে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, বাংলাদেশ এত দ্রুত উন্নয়ন সত্যি বিস্ময়। বাংলাদেশে বাজার দ্রুতই আকর্ষণীয় হয়ে উঠছে। এ সময় যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ ঢাকায় একটি বাণিজ্য অফিস করার আগ্রহ প্রকাশ করেন।

ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ। সূত্র: আমাদের সময়

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul