adimage

২২ অগাস্ট ২০১৯
বিকাল ০৮:২৩, বৃহস্পতিবার

দ্রুত এগিয়ে চলছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ের কাজ

আপডেট  11:25 AM, Jun ২২ ২০১৮   Posted in : জাতীয়    

দ্রুতএগিয়েচলছেঢাকাএলিভেটেডএক্সপ্রেসওয়েরকাজ

ঢাকা, ২২ জুন : ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ের কাজও এগিয়ে চলছে দ্রুত গতিতে। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে একাধিক পিলার। চলতি মাসেই এসব পিলারের ওপর গার্ডার বসানো হবে। যার ওপর দিয়ে চলাচল করবে যানবাহন। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এই প্রকল্প বাস্তবায়ন হলে রাজধানীর যানজট ৩০ ভাগ কমবে। ২০২১ সালের মধ্যেই এলিভেটেড এক্সপ্রেসওয়ের সুবিধা ভোগ করবে রাজধানীবাসী।  

এয়ারপোর্ট থেকে চিটাগাং রোডের কুতুবখালী পর্যন্ত চার লেন বিশিষ্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ের দৈর্ঘ্য ২০ কিলোমিটার। গাড়ি ওঠা নামার র‌্যাম্পসহ এর দৈর্ঘ্য হবে মোট ৪৬ কিলোমিটার। তিনটি ধাপে এর নির্মাণ কাজ চলছে। প্রথম ধাপে এয়ারপোর্ট থেকে বনানী রেল স্টেশন, দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার রেইল গেট আর তৃতীয় ধাপে মগবাজার থেকে কুতুবখালী পর্যন্ত প্রকল্পের কাজ বাস্তবায়ন করতে দিন রাত কাজ করছেন সংশ্লিষ্টরা।

ইতালী ও থাইল্যান্ডের সহযোগিতায় প্রায় পনের হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে সরকারি অর্থ প্রায় ছ’হাজার কোটি টাকা। বাকি অর্থ দিচ্ছে বাস্তবায়নকারী সংস্থা। অর্থ পরিশোধে ২৫ বছর পর্যন্ত টোল আদায় করবে তারা।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের সাথে যুক্ত হতে ১৬টি ও গাড়ি নামার জন্য ১৫টি র‌্যাম্প বা সংযোগ সড়ক থাকছে। আর ৮টি পয়েন্টে থাকছে টোল প্লাজা। প্রকল্প পরিচালক জানান, ২০২০ সালের মধ্যেই এলিভেটেড এক্সপ্রেস ওয়ের আংশিক উদ্বোধন হবে। পুরো প্রকল্প বাস্তবায়ন হবে ২০২১ সালে।

তিনি জানান, বনানী থেকে কমলাপুর পর্যন্ত রেল লাইনের ওপর দিয়ে এই প্রকল্প বাস্তবায়ন হবে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul