adimage

২২ অগাস্ট ২০১৯
বিকাল ০৮:২৫, বৃহস্পতিবার

ভোটের দিন নির্ধারণে ইসির সভা আজ

আপডেট  07:36 PM, মে ২৮ ২০১৮   Posted in : জাতীয়    

ভোটেরদিননির্ধারণেইসিরসভাআজ

ঢাকা, ২৯ মে : বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনে ভোটগ্রহণের তারিখ ঠিক করতে আজ মঙ্গলবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। জুলাইয়ের শেষ সপ্তাহে একই দিন তিনি সিটিতে নির্বাচনের পরিকল্পনা করছে ইসি। তিন সিটির ভোট করতে সরকারের পক্ষ থেকে অনাপত্তিপত্র পেলেও আইনি জটিলতা এড়াতে আরও তথ্য নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মঙ্গলবার (আজ) কমিশন সভায় সার্বিক তথ্য উপস্থাপন করব। ভোট কখন হবে, সেই সিদ্ধান্ত নেবে কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, ঈদের আগেই তফসিল ঘোষণার পরিকল্পনা করছে কমিশন। সে ক্ষেত্রে জুলাইয়ের শেষভাগে ভোটগ্রহণ করতে হবে। কারণ আগস্ট থেকে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে যাবে।

তারা আরও জানান, কমিশন সভায় এইচএসসি পরীক্ষার পর জুন থেকে অক্টোবর পর্যন্ত ছুটির তালিকা উপস্থাপন করা হবে। ৩৮-৪৫ দিন সময় দিয়ে ভোটের তারিখ ও তফসিল ঘোষণার সময় চূড়ান্ত হবে।

জানা গেছে, তিনি সিটির বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করেছে ইসি। নির্বাচনী এলাকার ভোটার তালিকার সিডি তৈরির কাজ চলছে। ভোটকেন্দ্র প্রস্তুত করতে ইতোমধ্যে আদেশ জারি করা হয়েছে।

এদিকে তিন সিটি নির্বাচনে সংসদ সদস্যরা দলীয় প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে আচরণ বিধির প্রয়োজনীয় সংশোধনী অনুমোদন দিয়েছে কমিশন। এটি আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। আগামী ২৬ জুন অনুষ্ঠেয় গাজীপুর সিটি নির্বাচনের পরপরই এটি প্রজ্ঞাপন আকারে জারি হতে পারে।

তিন সিটির মেয়াদ : বরিশাল সিটিতে ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় একই বছরের ২৪ অক্টোবর। এই সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ২৩ অক্টোবর। গত ২৭ এপ্রিল থেকে নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে। সিলেট সিটিতে নির্বাচন হয়েছিল ২০১৩ সালের

১৫ জুন। প্রথম সভা হয় একই বছরের ৯ অক্টোবর। মেয়াদ পূর্ণ হবে আগামী ৮ অক্টোবর। গত ১১ এপ্রিল থেকে ভোটের দিন গণনা শুরু হয়েছে।

রাজশাহী সিটিতে ২০১৩ সালের ১৫ জুন ভোট হয়। প্রথম সভা হয় ৬ অক্টোবর। এই সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৫ অক্টোবর। গত ৯ এপ্রিল থেকে ভোটগ্রহণের দিন গণনা শুরু হয়েছে।

তিন সিটির ভোটের দিন কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনও হতে পারে। গত ১১ মে এ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির একেএম মাইদুল ইসলাম মারা যান। ৭ আগস্টের মধ্যে ভোট নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সূত্র: আমাদের সময়

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul