adimage

২৫ মে ২০১৮
সকাল ০৮:৫০, শুক্রবার

কোটা সংস্কারের আন্দোলনকারীদের নামে মামলা

আপডেট  10:55 AM, মার্চ ১৬ ২০১৮   Posted in : জাতীয় শিক্ষাঙ্গন    

কোটাসংস্কারেরআন্দোলনকারীদেরনামেমামলা

ঢাকা, ১৬ মার্চ : সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেছে শাহবাগ থানা পুলিশ।

আজ শুক্রবার দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) সাহেব আলী। আন্দোলনকারী সাতশ-আটশজনের নামে অজ্ঞাত মামলা হয়েছে বলে জানান তিনি।

এর আগে গত বুধবার রাজধানীর হাইকোর্ট মোড়ে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের হামলার ঘটনা ঘটেছে। তখন পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় অর্ধশতাধিক আন্দোলনকারীকে গ্রেপ্তার করে পুলিশ।

কোটা সংস্কারের দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে পাঁচ দফা দাবিতে নানা কর্মসূচি পালন করছেন আন্দোলনকারীরা। এরই ধারাবাহিকতায় গত বুধবার এই কর্মসূচি পালিত হয়।

পুলিশের ওপর আক্রমণ, পুলিশি কাজে বাধা এবং রাস্তায় দুই লাখ টাকা গাড়ি ভাঙচুরের অভিযোগে এ মামলা করা হয় বলে মামলার এজাহার থেকে জানা যায়।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে—কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলোয় মেধায় নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

এদিকে সাধারণ শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি হামলার প্রতিবাদে আগামী রোববার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে আন্দোলনকারীরা।

গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচি অনুযায়ী, রোববার সকাল ১০টায় দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয় ও জেলা শহরে এ বিক্ষোভ পালিত হবে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul