adimage

১৬ সেপ্টেম্বর ২০১৯
বিকাল ১০:৫৬, সোমবার

নির্বাচনের আগে ঢাকা সফরে আসছেন নরেন্দ্র মোদি

আপডেট  02:00 AM, মার্চ ১১ ২০১৮   Posted in : জাতীয়    

নির্বাচনেরআগেঢাকাসফরেআসছেননরেন্দ্রমোদি

ঢাকা, ১১ মার্চ : বাংলাদেশ ও ভুটানে এ বছর নির্বাচনের প্রস্তুতি চলছে। এমন মুহূর্তে ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ দুটি সফরে আসার পরিকল্পনা করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ খবর দিয়েছে ভারতের অনলাইন দি ইকোনমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনী বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য দিল্লির সঙ্গে তিস্তা নদীর পানিবণ্টন চুক্তির প্রতীক্ষায় রয়েছে ঢাকা। হিমালয়ের পাদদেশের দেশ ভুটানে চীন যখন সড়কপথে অগ্রসর হচ্ছে, তখন বছরের মাঝামাঝি সফরে আসার কথা নরেন্দ্র মোদির।

তবে কবে, কোন তারিখে মোদি আসছেন তা এখনো নিশ্চিত নয়। তিনি যে আসছেন এটি চূড়ান্ত হয়েছে। এ প্রক্রিয়ার সঙ্গে নিবিড়ভাবে জড়িতরা জানেন এমন সূত্রগুলো এ কথা জানিয়েছে। দি ইকোনমিক টাইমস লিখেছে- পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে এখন ভারতে অবস্থান করছেন বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সেখানে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স সামিটে অংশ নেওয়ার কথা তার। এ সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত ঢাকা সফরকে দেখা হচ্ছে গুরুত্বপূর্ণ হিসেবে। কারণ প্রত্যাশা রয়েছে, তিস্তার পানিবণ্টন নিয়ে মোদি কোনো ‘মেকানিজম’ প্রস্তাব করতে পারেন। এই তিস্তার পানিবণ্টন চুক্তিটি বাংলাদেশের জন্য একটি আবেগময় বিষয়।

প্রতিবেদনে আরও বলা হয়, সাম্প্রতিক দোকলাম ঘটনার মধ্য দিয়ে ভুটানে বড় ধরনের পদক্ষেপ নিয়েছে চীন। তারা থিম্পুতে তাদের পা রাখার পরিকল্পনা করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ দেশের কারো সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক নেই ভুটানের। সেখানে অবস্থানরত বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের শেষের দিকে ভুটানে তৃতীয় জাতীয় নির্বাচন। সেই নির্বাচন ভারত ও চীনের জন্য সম্পর্কের একটি অতিগুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। বিরল এক ঘটনায় ভারতের জাতীয় নিরাপত্তাবিষয়ক সংস্থা এনএসএর পররাষ্ট্রবিষয়ক সচিব বিজয় গোখালে ও সেনাপ্রধান বিপিন রাওয়াত সম্প্রতি থিম্পু সফর করেছেন। -আমাদের সময়

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul