adimage

১৭ Jul ২০১৮
বিকাল ০১:২৪, মঙ্গলবার

‘রোহিঙ্গারা বিচার চায়, বাড়ি যেতে চায়’

আপডেট  08:00 AM, Jul ০২ ২০১৮   Posted in : চট্টগ্রাম    

‘রোহিঙ্গারাবিচারচায়,বাড়িযেতেচায়’

কক্সবাজার, ২ জুলাই : মিয়ানমারে নির্যাতন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার পৌঁছেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। 

আজ সোমবার সকাল সাড়ে ৮টার দিকে বাংলাদেশ বিমান (ইএ১৭০৮) একটি বিশেষ বিমানে করে তারা কক্সবাজার পৌঁছান। সেখান থেকে তারা প্রথমে হোটেল সাইমন বিচ রিসোর্টে যান। সেখানে আন্তোনিও গুতেরেস ও জিম ইয়ং কিমকে রোহিঙ্গা সংকট এবং সমস্যা নিয়ে অবিহিত করেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। 

এরপর সকাল ১০টার দিকে কলাতলী শহর থেকে ৫০ কিলোমিটার দূরে শরণার্থীশিবির পরিদর্শনে যান জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। সেখানে তারা কুতুপালং, লম্বাশিয়া, মধুরছড়া এই তিনটি আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন।

রোহিঙ্গাদের ক্যাম্পে ঘোরার ফাঁকেই জাতিসংঘ মহাসচিব এক টুইটে তার অভিজ্ঞতার কথা বললেন। তিনি লিখেন, ‘মিয়ানমার থেকে পালিয়ে আসা এই রোহিঙ্গাদের কাছ থেকে হত্যা আর ধর্ষণের যে বিবরণ  শুনেছি তা অকল্পনীয়। তারা শুধুমাত্র বিচার চায়, নিরাপদে বাড়ি ফিরে যেতে চায়।’

মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর গত দশ মাসে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ পাওয়া গেছে তাদের কথায়।

মিয়ানমার সেনাবাহিনীর ওই অভিযানকে জাতিসংঘ বর্ণনা করে আসছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে। 

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul