adimage

২২ এপ্রিল ২০১৮
বিকাল ১০:২১, রবিবার

১২ হাজারি কুক

আপডেট  03:54 AM, জানুয়ারী ০৮ ২০১৮   Posted in : স্পোর্টস    

১২হাজারিকুক

স্পোর্টস ডেস্ক, ৮ জানুয়ারি : টেস্টে ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। ২০০৬ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকেই সেঞ্চুরি রয়েছে তার। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

সাম্প্রতিক সময়ে ফর্ম খারাপ যাচ্ছে। সমালোচনা হচ্ছে। এরই মাঝে রোববার ব্যক্তিগত অর্জনের আরেকটি মাইলফলক পেরিয়ে গেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের সিডনি টেস্টের চতুর্থদিন টেস্ট ইতিহাসে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে কুক পূর্ণ করেছেন ১২ হাজার রান। এখন তার সামনে শুধু টেন্ডুলকার-ক্যালিস-পন্টিংদের মতো কিংবদন্তিরা।

এমন মাইলফলক ছোঁয়ার ইনিংসে দ্রুত উইকেট হারিয়েছেন কুক। সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ রান করে টেস্ট ক্যারিয়ারে ১২ হাজার রান পূর্ণ করেন এই বাঁ-হাতি ওপেনার। এটি তার ক্যারিয়ারের ১৫২তম টেস্ট। ১০ রান করে অসি স্পিনার নাথান লায়নের-বলে বোল্ড হন কুক।

প্রথম ইনিংসে ৩০৩ রানের লিড নেয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে চার উইকেট হারিয়ে বিপদে ইংল্যান্ড।মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ২৪৪ রানের অপরাজিত ইনিংস খেলে টেস্টে রান সংগ্রহের তালিকায় পেছনে ফেলেছিলেন ক্রিকেট গ্রেট ব্রায়ান লারাকে (১১৯৫৩ রান)। এবার আরেকটি মাইলফলক ছুঁয়ে ফেললেন।

১২৪০০ রান নিয়ে কুকের সবচেয়ে কাছে আছেন সাবেক শ্রীলংকান উইকেটকিপার-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ১৫৯২১ রান নিয়ে তালিকার শীর্ষে শচীন টেন্ডুলকার। এ দু’জনের মাঝে রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়।

কুক ইংল্যান্ডের হয়ে প্রথম ১৫০ টেস্ট খেলা ক্রিকেটার হয়েছেন এই অ্যাশেজে। মর্যাদার এ দ্বৈরথে তার দল হেরেছে আগেই। পুরো সিরিজে ভালো খেলে অস্ট্রেলিয়ার বিপক্ষে আরও ভালো পারফর্ম করতে পারলে হয়তো এ ব্যক্তিগত অর্জনগুলো কুকের কাছে আরও মধুর মনে হতো। ওয়েবসাইট।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul