adimage

২৩ অক্টোবর ২০১৯
বিকাল ০৭:২৩, বুধবার

ব্রেক্সিট চুক্তি নিয়ে শিগগিরই সিদ্ধান্ত দেবে ইইউ: ম্যাত্রেঁদ্ধা

আপডেট  01:38 AM, অক্টোবর ০৯ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

ব্রেক্সিটচুক্তিনিয়েশিগগিরইসিদ্ধান্তদেবেইইউ:ম্যাত্রেঁদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক, ৯ অক্টোবর : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাত্রেঁদ্ধা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে বলেছেন, ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে কোনো চুক্তি হওয়া সম্ভব কিনা আগামী সপ্তাহের মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে। ইউরোপীয় ইউনিয়নের মূলনীতি মেনে সমঝোতায় পৌঁছাতে সামনের দিনগুলোতে উভয় পক্ষেরই ব্রেক্সিট আলোচনা চালিয়ে যাওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। দিনকয়েক আগে ব্রেক্সিট নিয়ে নতুন প্রস্তাব হাজির করা জনসন বলেছেন, ৩১ অক্টোবরের পরও ব্রেক্সিট হতে পারে এমন টোপ নিয়ে ভাবা ইউরোপীয় ইউনিয়নের উচিত হবে না।

যদিও ব্রিটিশ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য ১৯ অক্টোবরের মধ্যে ব্রেক্সিটবিষয়ক কোনো চুক্তিতে একমত হতে না পারলে জনসনকেই ব্রেক্সিট কার্যকরের মেয়াদ বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের দ্বারস্থ হতে হবে, জানিয়েছে বিবিসি। চলতি সপ্তাহে ইউরোপীয় নেতাদের সঙ্গে ব্রেক্সিট পরিস্থিতি নিয়ে আলোচনার অংশ হিসেবেই ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ফ্রান্সের প্রেসিডেন্টের মধ্যে টেলিফোনে এ কথোপকথন হয় বলে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এলিসি প্রাসাদের এক কর্মকর্তা জানিয়েছেন।

ম্যাত্রেঁদ্ধাকে জনসন বলেন, সময়সীমা শেষ হওয়ার আগেই ব্রেক্সিট নিয়ে একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব বলেই মনে করেন তিনি; কিন্তু এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই যুক্তরাজ্যের মতোই ছাড় দিতে হবে। প্রেসিডেন্ট বলেছেন, সামনের দিনগুলোতে মিচেল বার্নিয়েরের দলের সঙ্গে ব্রিটিশ প্রতিনিধি দলের আলোচনা অব্যাহত রাখা উচিত; ওই আলোচনায় ইউরোপীয় ইউনিয়নের মূলনীতির প্রতি সম্মান জানিয়ে কোনো চুক্তি হওয়া সম্ভব কিনা আগামী সপ্তাহের মধ্যে তাও বেরিয়ে আসতে পারে, জানিয়েছেন ওই কর্মকর্তা।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul