adimage

১৭ সেপ্টেম্বর ২০১৯
বিকাল ০৪:৩০, মঙ্গলবার

আবার নির্বাচিত হলে জর্ডান উপত্যকা দখল করবো: নেতানিয়াহু

আপডেট  01:41 AM, সেপ্টেম্বর ১২ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

আবারনির্বাচিতহলেজর্ডানউপত্যকাদখলকরবো:নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, ১২ সেপ্টেম্বর : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও নির্বাচিত হলে জর্ডান উপত্যকা এবং মৃত সাগর দখল করবেন বলে অঙ্গীকার করেছেন। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির।

তিনি মঙ্গলবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর আশদোদে এক নির্বাচনী সভায় বলেন, একটি জায়গা আছে যেখানে আমরা নির্বাচনের পরে তাৎক্ষণিক ইসরায়েলি সার্বভৌমত্ব প্রয়োগ করতে পারি।

তিনি আরও বলেন, যদি জনগণ আমাকে নির্বাচিত করে, তবে আমি ঘোষণা করছি যে পরবর্তী সরকার গঠনের সঙ্গে সঙ্গেই জর্ডান উপত্যকা এবং মৃত সাগরে ইসরায়েলি সার্বভৌমত্ব প্রয়োগ করা হবে।

নেতানিয়াহুর এই অঙ্গীকারের প্রেক্ষিতে ফিলিস্তিনি কূটনীতিক সায়েব এরেকাত বলেন, ইসরায়েল এমন কিছু করলে শান্তি স্থাপনের সবধরনের সুযোগ ধূলিসাৎ হয়ে যাবে। এছাড়া ইসরায়েলি প্রধানমন্ত্রীর এই বক্তব্যের তীব্র বিরোধিতা করেছে বিশ্বের একাধিক মুসলিম দেশ।

নেতানিয়াহু জর্ডান উপত্যকা এবং উত্তরাঞ্চলীয় কৃষ্ণ সাগরে ইসরায়েলি সার্বভৌমত্ব প্রয়োগ করতে চান। কিন্তু এই নীতি বাস্তবায়নের ক্ষেত্রে একটি জোট গঠনের জন্য ডানপন্থি দলগুলোর সমর্থন প্রয়োজন হবে।

আগামী মঙ্গলবার অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে এখন প্রচারণা চালাচ্ছে ডানপন্থি লিকুদ দলের নেতা নেতানিয়াহু। একাধিক জরিপের মতে, এই নির্বাচনে ব্লু ও সাদা দলের সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বিতা হবে লিকুদের। নেতানিয়াহুর দলকে একটি জোট গঠন করতেও বেশ বেগ পেতে হবে বলে মনে করা হচ্ছে।

ফিলিস্তিনিরা ভবিষ্যতের স্বাধীন রাষ্ট্রের জন্য সম্পূর্ণ পশ্চিম তীর দাবি করে। নেতানিয়াহু এর আগেও বেশ জোর দিয়ে বলেছিলেন, নিরাপত্তার উদ্দেশ্যেই জর্ডান উপত্যকা দখলে রাখতে হবে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul