adimage

২১ নভেম্বর ২০১৯
বিকাল ০২:০২, বৃহস্পতিবার

চাঁদের পিঠে খোঁজ মিলল বিক্রমের, যোগাযোগের চেষ্টা চলছে

আপডেট  01:40 AM, সেপ্টেম্বর ০৯ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

চাঁদেরপিঠেখোঁজমিললবিক্রমের,যোগাযোগেরচেষ্টাচলছে

আন্তর্জাতিক ডেস্ক, ৯ সেপ্টেম্বর : চাঁদের পৃষ্ঠে অবস্থান করছে চন্দ্রযান-২ এবং তার সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। রোববার ইসরো প্রধান কে শিভান এ তথ্য জানিয়েছেন বলে ভারতের গণমাধ্যম এনটিভি'র খবরে বলা হয়েছে।

এর আগে শনিবার মধ্যরাতে চন্দ্রযান-২ এর ল্যান্ডার যোগাযোগ বিচ্ছ্ন্ন হয়ে যায়। ইসরো প্রধানের মন্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, আমরা চাঁদের পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছি, ল্যান্ডারের একটি থার্মাল ইমেজ সংগ্রহ করেছে অরবিটার। তবে এখনও পর্যন্ত কোনও যোগাযোগ করা যায়নি। আমরা যোগাযোগের চেষ্টা করছি। খুব দ্রুতই যোগাযোগ করা যাবে। শনিবার ভোররাতে চাঁদে দক্ষিণ মেরুতে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযান-২ এর।

১,০০০ কোটি টাকার এই চন্দ্রযান-২ এর সাফল্যের সঙ্গে সঙ্গেই ইতিহাস রচনার দিকে তাকিয়ে ছিল ভারত। চাঁদের পৃষ্ঠে ধীরে ধীরে অবতরণ করলেই, আমেরিকা, রাশিয়া, চীনের পরেই স্থান হতো ভারতের। পাশাপাশি প্রথমবারেই চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণের রেকর্ডও দখলে আসত ভারতের।

প্রসঙ্গত, জিএসএলভি মার্ক-৩ রকেটে চেপে গত ২২ জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে যাত্রা শুরু করে চন্দ্রযান-২। একটি ইসরোর সবচেয়ে শক্তিশালী এবং দীর্ঘ রকেট। প্রথমে ১৫ জুলাই সেটি উৎক্ষেপণের কথা ছিল, তবে প্রযুক্তিগত ত্রুটির কারণে সেদিন উৎক্ষেপণের নির্ধারিত সময়ের এক ঘন্টারও কম সময়ের ব্যবধানে তা বাতিল করে দেয়া হয়।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul