adimage

১৮ সেপ্টেম্বর ২০১৯
সকাল ০৯:০৮, বুধবার

কাশ্মীরে ৬ বিক্ষোভকারী গুলিবিদ্ধ

আপডেট  04:34 AM, অগাস্ট ০৭ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

কাশ্মীরে৬বিক্ষোভকারীগুলিবিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ৭ আগস্ট : ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। ভারত সরকারের এ পদক্ষেপের বিরুদ্ধে কঠোর বিক্ষোভ দেখিয়েছে কাশ্মীরের জনগণ। বিক্ষোভের ঘটনায় ছয় জন আহত হয়েছেন।

আহতদেরকে শ্রীনগরের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের একজন ডাক্তর জানান, ছয় জনই গুলিবিদ্ধ হয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক।

গত সোমবার অমিত শাহ ঘোষণা করেন, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদ করা হলো। এ ঘোষণার ফলে রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু ও কাশ্মীর। এসময় তিনি  জম্মু ও কাশ্মীরকে পুনর্গঠনেরও ঘোষণা দেন।

তবে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল বিষয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।

লোকসভায় কাশ্মীরকে নিয়ে মোদি সরকারের এমন সিদ্ধান্তের দিনকে ‘কালো দিবস’ হিসেবে আখ্যা দিয়েছেন কংগ্রেস রাজনীতিবিদ মনিষ তেওয়ারি।

আরেক আইনপ্রণেতা আসাদউদ্দিন ওয়াইসি সরকারের এমন সিদ্ধান্তকে ঐতিহাসিক ভুল হিসেবে আখ্যা দিয়েছেন।

বিশেষ মর্যাদা বাতিলের আগে থেকেই জম্মু ও কাশ্মীরে উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছিল। গত সপ্তাহে হঠাৎ বন্ধ করে দেওয়া হয় অমরনাথযাত্রা। বাড়ানো হয় নিরাপত্তা। সন্ত্রাসী হামলার আতঙ্কে জারি করা হয় নিরাপত্তা সতর্কতা।

কেন্দ্রীয় সরকারের এসব তৎপরতায় জম্মু ও কাশ্মীরে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। আতঙ্কে লোকজন জম্মু ও কাশ্মীর ছাড়তে থাকে।

তথ্যসূত্র: ডন

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul