adimage

২১ নভেম্বর ২০১৯
সকাল ০৬:২৪, বৃহস্পতিবার

৩৭০ ধারা বাতিল : ভারতকে হুঁশিয়ারি চীনের

আপডেট  04:30 AM, অগাস্ট ০৭ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

৩৭০ধারাবাতিল:ভারতকেহুঁশিয়ারিচীনের

আন্তর্জাতিক ডেস্ক, ৭ আগস্ট : সোমবার কাশ্মিরবিষয়ক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারতের মোদি সরকার। পাকিস্তান বিষয়টি নিয়ে শুরু থেকে আপত্তি জানালেও, বিষয়টির ওপর কোনো প্রতিক্রিয়া দিচ্ছিল না চীন। কিন্তু মঙ্গলবার অবশেষে মুখ খুলল প্রতিবেশী দেশ চীনও।

তারা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানকে 'একতরফাভাবে' কোনো সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকতে বলেছে। তারা বলেছে, দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দেয় এমন কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ তাদের এড়িয়ে যাওয়া উচিৎ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুইং বলেছেন, এটি ভারত-পাকিস্তানের মধ্যে একটি ঐতিহাসিক বিষয় এবং আন্তজার্তিক সম্প্রদায়ের বিষয়টি নিয়ে যথেষ্ট অবগত। ভারতের এই 'একতরফা' সিদ্ধান্ত দুই দেশের মধ্যে নতুন করে অস্থিরতা বাড়াতে পারে। তাই, এগুলিকে যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।ওই অঞ্চলটিতে শান্তি আনার জন্য কোনো সিদ্ধান্ত নেয়ার আগেই দুই দেশের মধ্যে মতবিনিময় করা উচিত ছিল।

এছাড়া লাদাখের বিষয়টি নিয়ে চীন ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, চীন সর্বদাই তার প্রশাসনিক এখতিযারের অধীনে থাকা চীন-ভারত সীমান্তের পশ্চিমাংশে ভারতের দখলদারিত্ব মেনে নেবে না। ভারতের একতরফা সংশোধন চীনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে চলেছে, এটি গ্রহণযোগ্য নয়।এতে কোনো পক্ষই উপকৃত হবে না।

তবে ভারত লাদাখের বিষয় চীনের এই দাবি খারিজ করে দিয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জানিয়েছেন, লাদাখের বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ।এতে চীনের মন্তব্য করা চলে না।
সূত্র : কলম

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul