adimage

২৪ অগাস্ট ২০১৯
বিকাল ১০:২৬, শনিবার

মালদ্বীপে সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদি

আপডেট  01:54 AM, Jun ০৯ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

মালদ্বীপেসর্বোচ্চসম্মানেভূষিতমোদি

আন্তর্জাতিক ডেস্ক, ৯ জুন : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেশের সর্বোচ্চ ‘রুল অব নিশান ইজুদ্দিন’ সম্মানে ভূষিত করল মালদ্বীপ। ভারতের প্রধানমন্ত্রী পদে দ্বিতীয়বার বসার পর প্রথম মালদ্বীপ সফরে তাকে এই সম্মানে ভূষিত করেছে মালে প্রশাসন। শনিবার দুপুরে দু’দিনের সফরে এই দ্বীপরাষ্ট্রে পৌঁছন মোদি।

এদিন মালদ্বীপে পা রাখার আগেই প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সম্মান প্রদানের কথা ঘোষণা করে সেদেশের পররাষ্ট্র দফতর। এ বিষয়ে ট্যুইটারে পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শাহিদ লিখেছেন, ‘প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি ভারতের প্রধানমন্ত্রীকে মালদ্বীপের সর্বোচ্চ সম্মানপ্রদানের সিদ্ধান্ত নিয়েছেন। আজ প্রধানমন্ত্রীর মালদ্বীপ সফরে তাকে রুল অব নিশান ইজুদ্দিন দেওয়া হবে।’ মোদি যে ‘প্রতিবেশীই প্রথম’ নীতি গ্রহণ করেছেন, দিল্লির মসনদে বসে প্রথম বিদেশ সফর হিসেবে তার মালদ্বীপকে বেছে নেওয়া সেই সিদ্ধান্তেরই অঙ্গ বলে বিশ্লেষকেরা মনে করছেন।

মালদ্বীপে প্রধানমন্ত্রী পা রাখতেই ট্যুইট করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। সেখানে তিনি লিখেছেন, ‘চিরজীবনের বন্ধুত্ব। মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী মোদি। পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম শাহিদ তাকে উষ্ণ অভ্যর্থনা দিয়ে স্বাগত জানিয়েছেন। ২০১৮ সালের নভেম্বরে প্রেসিডেন্ট সোলির শপথগ্রহণ অনুষ্ঠানে শেষবারের মতো এসেছিলেন মোদি।’ এই সফরে মালদ্বীপের পার্লামেন্ট মজলিসে ভাষণ দেবেন তিনি। দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতিতে সেদেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন মোদি। তার এই সফরে দু’দেশের মধ্যে পানি সরবরাহ, নিকাশি ও নৌপথে পরিবহণের মতো একাধিক চুক্তি স্বাক্ষরিত হবে।

দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতিতে এদিন ক্রিকেট কূটনীতির আশ্রয় নেন মোদি। ভারতীয় ক্রিকেটারদের সই করা একটি ব্যাট সোলিকে উপহার দেন তিনি। পরে ট্যুইটারে লেখেন, ‘ক্রিকেটের মাধ্যমে যুক্ত। আমার বন্ধু সোলি ক্রিকেটের দারুণ ভক্ত। সেকারণেই ২০১৯ বিশ্বকাপ খেলা ভারতীয় দলের সই করা ব্যাট উপহার দিয়েছিল তাকে।’ মানোন্নয়নের জন্য মালদ্বীপের ক্রিকেটারদের প্রশিক্ষণ দিচ্ছে ভারত। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সঙ্গে কাজ করছে। এই দ্বীপরাষ্ট্রে একটি ক্রিকেট স্টেডিয়াম তৈরি করা যায় কিনা তাও খতিয়ে দেখছে মন্ত্রণালয়। এর আগে গত মে মাসে মালদ্বীপের ক্রিকেটারদের প্রশিক্ষণের জন্য এখানে এসেছিলেন বিসিসিআইয়ের একটি দল।

এছাড়া প্রতিরক্ষাখাতে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতিতে উপকূলে নজরদারির জন্য রাডার সিস্টেম এবং মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সেস-এর জন্য প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন উদ্বোধন করবেন মোদি-সোলি। আলাদাভাবে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী শাহিদ এবং সাবেক প্রেসিডেন্ট আব্দুল গায়ুমের সঙ্গে। এর আগে গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট সোলির শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন মোদি। গত বছরের ৫ ফেব্রুয়ারি তৎকালীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দেশে জরুরি অবস্থা জারি করায় ভারত-মালদ্বীপ সম্পর্ক তলানিতে ঠিকেছিল। কিন্তু, সোলি দেশের ক্ষমতা দখলের পর তা পুনরুদ্ধার হয়েছে। সেইমতো দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতিতে মালদ্বীপ সফরে এসেছেন মোদি।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul