adimage

২৩ এপ্রিল ২০১৮
সকাল ০৬:০২, সোমবার

যুক্তরাষ্ট্র সীমা অতিক্রম করেছে : ইরান

আপডেট  04:02 AM, জানুয়ারী ১৪ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

যুক্তরাষ্ট্রসীমাঅতিক্রমকরেছে:ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ১৪ জানুয়ারি : পারমাণবিক চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে প্রচণ্ড বাগ-বিতন্ডা শুরু হয়েছে। একদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলছে, শেষবারের মতো চুক্তিতে থাকছেন। এ কথা বলে ইরানের কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এতে ক্ষেপেছে ইরান। তেহরানের ভাষ্য, যুক্তরাষ্ট্র সীমা অতিক্রম করেছে। একই সঙ্গে ইরান ছয় জাতির সঙ্গে করা পারমাণবিক চুক্তির কোনো রকম পরিবর্তন হবে না বলেও জানিয়েছে। খবর বিবিসি।

ট্রাম্প গত শুক্রবার জানিয়েছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ‘শেষবারের মতো’ বহাল রাখছেন। ইউরোপ ও যুক্তরাষ্ট্র যাতে পারমাণবিক চুক্তির ‘ভয়াবহ ত্রুটি’ সংশোধন করতে পারে সেজন্য তিনি এতে সুযোগ দিচ্ছেন বলে জানান।

শুক্রবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘এটাই শেষ সুযোগ। এ ধরনের চুক্তির অনুপস্থিতিতে যুক্তরাষ্ট্র ফের ইরানের পরমাণু চুক্তি ইস্যুতে ছাড় দেবে না।’ তিনি বলেন, ‘এ ধরনের চুক্তিতে পৌঁছা যাবে না বলে যে কোনো সময় আমি যদি বিবেচনা করি তা হলে চুক্তি থেকে আমি দ্রুত নিজেকে সরিয়ে নেব।’ এদিকে গতকাল বিবিসি জানিয়েছে, ইরানের ১৪ গুরুত্বপূর্ণ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই ১৪ জনের মধ্যে ইরানের বিচারিক প্রধান আয়তুল্লা সাদেক আমোলি-লারজানিও রয়েছেন। ইরানের কারাগারে বন্দিদের অমানবিক নির্যাতন, অঙ্গহানির মতো বর্বরতার জন্য তাকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। ইরানে সম্প্রতি সরকারবিরোধী বিক্ষোভ কঠোরহস্তে দমনের আহ্বানও তিনি জানান বলে জানিয়েছে ওয়াশিংটন। একে পারমাণবিক চুক্তির সঙ্গে সম্পর্কিত ইস্যু নয় বলে জানিয়েছে ইরান। তবে একে আন্তর্জাতিক বিধির লঙ্ঘন বলে বর্ণনা করেছে তেহরান।

পারমাণবিক চুক্তিতে ২০২৫ সাল পর্যন্ত ইরানের ওপর পরমাণু সমৃদ্ধকরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে হোয়াইট হাউস চাচ্ছে, স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো এই নিষেধাজ্ঞা স্থায়ী করার ব্যাপারে যেন যুক্তরাষ্ট্রের সঙ্গে একমত হয়।

উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের সঙ্গে পরমাণু কর্মসূচি সীমিতকরণের চুক্তি স্বাক্ষর করে ইরান। কয়েক দশক ধরে আরোপ করা বিভিন্ন বাণিজ্য নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হবেÑ এ শর্তে ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি সীমিত করতে রাজি হয়।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul