adimage

১৮ ডিসেম্বর ২০১৮
বিকাল ০৭:০০, মঙ্গলবার

ইরানের সঙ্গে বসতে ১১ বার প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র: রুহানি

আপডেট  04:23 AM, ডিসেম্বর ০৫ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

ইরানেরসঙ্গেবসতে১১বারপ্রস্তাবদিয়েছিলযুক্তরাষ্ট্র:রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, ৫ ডিসেম্বর : ইরানের সঙ্গে গত দুই বছরে আলোচনায় বসতে যুক্তরাষ্ট্র ১১ বার চেষ্টা চালিয়েছিল বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, কিন্তু তেহরান সব ধরনের চেষ্টাই নাকচ করে দিয়েছে।

গত মেতে ইরানের সঙ্গে বিশ্বশক্তিগুলোর বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। রয়টার্সের খবরে এ তথ্য জানিয়েছে।

ইরানের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতে দেশটির ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার রুহানি বলেন, যদি আপনি মনে করেন-যুক্তরাষ্ট্র সবসময়ই বিজয়ী দেশ। কিন্তু আজ থেকে জেনে রাখবেন-ইরানই বিজেতা।

দেশটির প্রেসিডেন্ট দাবি করেন-গত বছর যুক্তরাষ্ট্র আট বার সরাসরি আলোচনার প্রস্তাব দিয়েছে। চলতি বছরে পরোক্ষভাবে আরও তিনবার প্রস্তাব দেয়। কিন্তু দেশের মানুষের মর্যাদার কথা ভেবে আমরা তা প্রত্যাখ্যান করেছি।

এ নিয়ে জানতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল বার্তা সংস্থা রয়টার্স। কিন্তু সাড়া পাওয়া যায়নি।

তবে ওয়াশিংটন কী কী বিষয়ে আলোচনায় বসতে চেয়েছে, তা পরিষ্কার করে বলেনি। এ ছাড়া তিনি কি ইরানি পঞ্জিকার অনুসারে বছর হিসাব করেছেন নাকি ইংরেজি, তাও বলেননি।

গত জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন- দুই দেশের সম্পর্কোন্নয়নে কোনো পূর্বশর্ত ছাড়াই তিনি ইরানের সঙ্গে বসতে চান। যদি তারা বৈঠকে বসতে চায়, তবে আমিও বসব।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul