adimage

১৪ অগাস্ট ২০১৮
বিকাল ০৪:৩৮, মঙ্গলবার

লাদেনের ছেলে বিয়ে করেছেন কাকে?

আপডেট  05:08 AM, অগাস্ট ০৭ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

লাদেনেরছেলেবিয়েকরেছেনকাকে?

আন্তর্জাতিক ডেস্ক, ৭ আগস্ট : যুক্তরাষ্ট্রে ২০০১ সালের সেপ্টেম্বরে বিমান ছিনতাই করে সন্ত্রাসী হামলা চালানো দলটির প্রধানতম নেতা মোহাম্মদ আত্তার মেয়েকে হামজা বিন লাদেন বিয়ে করেছেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে। আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা।

ওসামা বিন লাদেনের সৎভাই আহমদ ও হাসান আল আত্তাস ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে দেওয়া এক সাক্ষাৎকারে বিয়ের ব্যাপারটি নিশ্চিত করেছে।

‘আমরা শুনেছি যে সে মোহাম্মদ আত্তার মেয়েকে বিয়ে করেছে। এখন সে কোথায় আছে, সে ব্যাপারে আমরা নিশ্চিত না; আফগানিস্তানে হতে পারে,’ বলেন আহমদ আল আত্তাস।

২০১১ সালের মে মাসে মার্কিন সেনাদের অভিযানে পাকিস্তানের অ্যাবোটাবাদে আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন নিহত হন। বাবার সেই মৃত্যুর প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে পুত্র হামজা এখন আল-কায়েদার জ্যেষ্ঠ কোনো পদে আসীন হয়েছে বলে জানায় লাদেনের দুই সৎভাই।

ওসামা বিন লাদেনের জীবিত তিন স্ত্রীর মধ্যে অ্যাবোটাবাদে মৃত্যুকালীন তাঁর সঙ্গে ছিলেন খাইরিয়া সাবার, হামজা তাঁরই পুত্র বলে জানা যায়।

হামজা বিভিন্ন সময় প্রকাশ্যে আল-কায়েদার অনুসারীদের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইসরায়েলে যুদ্ধ পরিচালনার জন্য।
পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো গত দুই বছর হামজার সন্ধানে ব্যাপক খোঁজখবর চালাচ্ছে।

অ্যাবোটাবাদে হামলার সময় লাদেনের ছেলে খালিদ মারা যায়। এ ছাড়া তাঁর আরো এক ছেলে সাদ ২০০৯ সালে আফগানিস্তানে ড্রোন হামলায় নিহত হয়।

অ্যাবোটাবাদের বাড়ি থেকে উদ্ধার করা বিভিন্ন চিঠিপত্র, যা সম্ভবত লাদেনের, সেগুলো থেকে ধারণা করা হয় যে নিজের স্থলাভিষিক্ত করার জন্য হামজাকে বিশেষভাবে তৈরি করছিলেন লাদেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul