adimage

১৩ ডিসেম্বর ২০১৮
সকাল ০১:২৮, বৃহস্পতিবার

কানাডার সঙ্গে বিমান চলাচল স্থগিত করল সৌদি আরব

আপডেট  05:06 AM, অগাস্ট ০৭ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

কানাডারসঙ্গেবিমানচলাচলস্থগিতকরলসৌদিআরব

আন্তর্জাতিক ডেস্ক, ৭ আগস্ট : সৌদি আরবের রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদি এয়ারলাইনস কানাডার সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ স্থগিত করেছে। এর আগে সৌদি আরবে আটক সুশীল সমাজের সদস্য ও নারী অধিকার কর্মীদের মুক্তি দেওয়ার আহ্বান জানায় কানাডা।

গতকাল সোমবার কানাডার সঙ্গে বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ এনে কানাডার রাষ্ট্রদূতকেও বহিষ্কার করে রিয়াদ।

কানাডা জানিয়েছে, দেশটি মানবাধিকারের পক্ষে কথা বলা অব্যাহত রাখবে।

সৌদি আরবে আটক ব্যক্তিদের মধ্যে কারাবন্দি ব্লগার রাইফ বাদাওয়ির বোন সামার বাদাওয়ি রয়েছেন। সৌদি বংশোদ্ভূত সামার যুক্তরাষ্ট্রের নাগরিক।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কূটনীতিককে বহিষ্কার করায় অত্যন্ত উদ্বিগ্ন। তিনি বলেন, ‘কানাডা সব সময় মানবাধিকারের পক্ষে কাজ করে যাবে। বিশ্বজুড়ে নারী অধিকার, বাকস্বাধীনতার পক্ষে তারা সোচ্চার থাকবে।’

পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া বলেন, ‘এসব মূল্যবোধকে উৎসাহ দেওয়ার ব্যাপারে আমরা কখনো দ্বিধান্বিত থাকব না। আমরা বিশ্বাস করি, এই কথা আন্তর্জাতিক কূটনীতিতে ঝুঁকিপূর্ণ।’

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এর আগে বলেন, ভুল তথ্যের ভিত্তিতে কানাডা অবস্থান নিয়েছে। সৌদি আইন অনুযায়ী সবাইকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদির নারী অধিকারকর্মী মানার আল-শরিফ কানাডাকে ধন্যবাদ জানান। তিনি পশ্চিমা অন্য দেশগুলোর প্রতি একই অবস্থান নেওয়ার আহ্বান জানান।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul